Coal Smuggling Scam

কয়লা কাণ্ড: লালাকে তলব

ইডি সূত্রের দাবি, কয়লা পাচার মামলায় এখনও পর্যন্ত প্রায় সাত বার তদন্তকারীদের মুখোমুখি হয়েছেন লালা। তাঁর কলকাতা ও পুরুলিয়ার বাড়ি-অফিসে তল্লাশি চলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪০
Share:

কয়লা পাচারের মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালাকে ফের তলব করল ইডি। সেই নোটিস অনুযায়ী, আজ, বুধবার দিল্লিতে ইডির সদর দফতরে সকাল সাড়ে ১১টায় তদন্তকারীদের মুখোমুখি হওয়ার কথা লালার।

Advertisement

ইডি সূত্রের দাবি, কয়লা পাচার মামলায় এখনও পর্যন্ত প্রায় সাত বার তদন্তকারীদের মুখোমুখি হয়েছেন লালা। তাঁর কলকাতা ও পুরুলিয়ার বাড়ি-অফিসে তল্লাশি চলে। ইডির দাবি, বাড়ির অফিস থেকে কয়লা পাচারের বহু নথি উদ্ধার হয়েছে।

তদন্তকারীদের অভিযোগ, সম্প্রতি বেশ কয়েক বার তাঁকে নোটিস পাঠানো সত্ত্বেও লালা আসেননি। ইডির দাবি, কয়লা পাচার মামলায় বেশ কিছু নতুন গুরুত্বপূর্ণ তথ্য ও প্রভাবশালীদের যোগের সূত্র পাওয়া গিয়েছে। সেই কারণেই ফের লালাকে তলব করা হয়েছে।

Advertisement

তদন্তকারীদের দাবি, বেআইনি কয়লা পাচারের কালো টাকার লভ্যাংশের একটি মোটা অংশ হাওলার মাধ্যমে বিদেশে পাচার করা হয়েছে। ২০১৫ থেকে ২০২০ পর্যন্ত আসানসোল-দুর্গাপুর-পুরুলিয়া-বীরভূম এলাকায় লালা ও তাঁর ঘনিষ্ঠেরা বেআইনি ভাবে কয়লা পাচার করেছে ও তা রাজ্য পুলিশের একাংশ ও প্রভাবশালীদের যোগসাজশে করা হয়েছে বলেও দাবি কেন্দ্রীয় সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন