West Bengal 100 Days Work Case

তল্লাশির পর দিনই নোটিস! শুক্রবার সিজিও কমপ্লেক্সে তলব বহরমপুরের রথীন্দ্রনাথ এবং তাঁর বোনকে

মঙ্গলবার সকাল থেকে ম্যারাথন তল্লাশি চালায় ইডি। রথীন্দ্রনাথ দে-র বাড়িতে টানা সাত ঘণ্টা জেরা এবং তল্লাশির কাজ চালায় কেন্দ্রীয় এজেন্সি। কিছু নথিও উদ্ধার করা হয়েছে বলে ইডি সূত্রে খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৭
Share:

সিজিও কমপ্লেক্স। — ফাইল ছবি।

ম্যারাথন তল্লাশির পর ২৪ ঘণ্টাও কাটল না। একশো দিনের কাজে দুর্নীতির তদন্তে এ বার ইডি দফতরে ডাক পড়ল প্রাক্তন পঞ্চায়েত কর্মী বহরমপুরের বাসিন্দা রথীন্দ্রনাথ দে-র। তাঁর বোনকেও কলকাতায় সিজিও কমপ্লেক্সে একই দিনে হাজিরা দিতে বলা হয়েছে। আগামী শুক্রবার সকাল ১০টায় ইডির সিজিও কমপ্লেক্সের অফিসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের দাবি।

Advertisement

মঙ্গলবার সকালে মুর্শিদাবাদের বহরমপুরের মধুপুরের কালীবাড়ি এলাকায় দুই সরকারি কর্মীর বাড়িতে ইডি কর্তারা জিজ্ঞাসাবাদের জন্য আসেন। একশো দিনের কাজের টাকা নয়ছয় করার মামলা দায়ের হয়েছে মুর্শিদাবাদের দুই সরকারি কর্মীর বিরুদ্ধে। তাঁদের মধ্যে এক জন প্রাক্তন পঞ্চায়েত কর্মী রথীন্দ্রনাথ এবং অন্য জন, মুর্শিদাবাদ জেলার মনরেগা প্রকল্পের বর্তমান নোডাল অফিসার সঞ্চয়ন পান।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর বেলডাঙা ১ ব্লকের বিডিও বিরূপাক্ষ মিত্র এই পঞ্চায়েত কর্মীর বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ তুলে থানায় লিখিত অভিযোগ করেন। তখন রথীন্দ্র বেলডাঙা১ এর সুজাপুর-কুমারপুর গ্রাম পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট পদে কর্মরত। সেই অভিযোগের তদন্ত শেষে চাকরি থেকে বহিষ্কার করা হয় রথীন্দ্রকে। এমনটাই দাবি ইডি কর্তাদের। কিন্তু ২০২০ সালে কোনও এক অজ্ঞাত কারণে সেই তদন্ত থামিয়ে দেয় সিআইডি। এর পরেই ওই মামলা যায় ইডির কাছে। সেই সূত্রেই বহরমপুরে রথীন্দ্রের বাড়িতে মঙ্গলবারই ম্যারাথন তল্লাশি চালান ইডি আধিকারিকরা। এ বার রথীন্দ্র এবং তাঁর বোনকে ডেকে পাঠানো হল ইডির কলকাতার দফতরে।

Advertisement

প্রসঙ্গত, রাজ্যে একশো দিনের কাজে অনিয়মের খোঁজে তদন্তের জন্য মঙ্গলবার সকাল থেকে রাজ্যের একাধিক জেলায় তল্লাশি শুরু করেছে ইডি। সেই একশো দিনের কাজের প্রকল্প, যার হিসাব না দেওয়ার অভিযোগে দীর্ঘ দিন ধরে রাজ্যের প্রাপ্য বরাদ্দ আটকে রেখেছে মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন