Coal Scam

Abhishek Banerjee: অভিষেককে ফের ইডি-র নোটিস, ২১ সেপ্টেম্বর দিল্লিতে তলব করা হল জিজ্ঞাসাবাদের জন্য

সোমবার দিল্লির ইডি দফতরে ৯ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল অভিষেককে। এর পর তাঁকে নোটিস পাঠিয়ে ফের শুক্রবার হাজির হতে বলে ইডি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৪
Share:

৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর কেন্দ্রীয় তদন্তকারীদের চ্যালেঞ্জ ছুড়েছেন অভিষেক। ফাইল চিত্র।

কয়লা পাচার-কাণ্ডে ফের দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দফতরে তলব করা হল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। ইডি-র একটি সূত্র জানাচ্ছে, আগামী ২১ সেপ্টেম্বর হাজিরা দেওয়ার জন্য তাঁকে নোটিস পাঠানো হয়েছে।

গত সোমবার দিল্লির ইডি দফতরে প্রায় ৯ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল অভিষেককে। এর ৪৮ ঘণ্টা পরেই তাঁকে নোটিস পাঠিয়ে ফের শুক্রবার দিল্লিতে হাজির হতে বলে ইডি। কিন্তু ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ জানিয়ে ইডি-কে দেন, তিনি হাজির থাকতে পারবেন না। এর পর শনিবার আবার তাঁকে নোটিস পাঠানো হয়েছে।

Advertisement

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের অভিষেককে ইডি-র নোটিস পাঠানোর ঘটনা নিয়ে বুধবার ক্ষোভ প্রকাশ করেছিলেন। বুধবার ভবানীপুরে তৃণমূলের কর্মিসভায় নরেন্দ্র মোদী সরকার এবং বিজেপি-কে নিশানা করে তিনি বলেন, ‘‘দু’দিনও হয়নি অভিষেককে ডেকে ৯ ঘণ্টা জেরা করল। আবার ডেকে পাঠিয়েছে। রাজনীতিতে পেরে উঠছে না, তাই ৯ ঘণ্টা জেরা করার পর আবার ডাকল অভিষেককে।’’

রাজ্যের কয়লা পাচারের তদন্তে নেমে ইডি ও সিবিআই দাবি করেছিল, ওই অপরাধের মূল চক্রী বিনয় মিশ্র। তদন্তকারীদের দাবি, বিনয় এক সময়ে যুব তৃণমূলের পদাধিকারী ছিলেন এবং তিনি অভিষেকের ঘনিষ্ঠ। সোমবার বিনয় সম্পর্কে অভিষেকের কাছে ইডি-র তদন্তকারীরা বেশ কিছু প্রশ্ন জানতে চেয়েছিলেন বলে ইডি সূত্রের খবর। বিনয় এখন প্রশান্ত মহাসাগরে ভানাটু নামে একটি দ্বীপরাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছেন। জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে পেতে ইন্টারপোলের দ্বারস্থ হয়েছে সিবিআই।

Advertisement

ইডি-র তদন্তকারীদের দাবি, কয়লা পাচার-কাণ্ডে দু’টি সংস্থার যোগাযোগ চিহ্নিত করা গিয়েছে। দাবি, দু’টি সংস্থাতেই অভিষেকের আত্মীয়েরা ডিরেক্টর পদে রয়েছেন। সোমবার ইডি-র জিজ্ঞাসাবাদ পর্বের শেষে কয়লা পাচারের ঘটনা নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে অভিষেক বলেছিলেন, ‘‘প্রমাণ থাকলে প্রকাশ্যে আনুন। দুধ আর জল আলাদা হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন