Shahjahan Sheikh

গোটা সন্দেশখালিই কি ‘দখল’ করে ফেলেছিলেন শাহজাহান! ইডির কাছে হাজার বিঘা জমির তথ্য

শাহজাহানের বিরুদ্ধে এখন রেশন দুর্নীতির পাশাপাশি জমি দখল সংক্রান্ত মামলারও তদন্ত করছে ইডি। সে ব্যাপারে ইতিমধ্যেই শাহজাহানকে জেরা করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হয়েছে শাহজাহান ঘনিষ্ঠদেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:৩৯
Share:

—ফাইল চিত্র।

শাহজাহান শেখের বিরুদ্ধে তদন্তে নেমে এ বার নতুন তথ্য পেল ইডি। কেন্দ্রীয় গোয়েন্দারা জানতে পেরেছেন, সন্দেশখালি এবং তৎসংলগ্ন এলাকাগুলির ‘বেতাজ বাদশা’ শাহজাহান ওই এলাকার প্রায় হাজার বিঘা জমি নিজের ‘আয়ত্তে’ নিয়ে এসেছিলেন।

Advertisement

বসিরহাটের একটি ছোট্ট দ্বীপ সন্দেশখালি। হাজার বিঘার অনেক কম জমি সেখানে। তার বাইরে সরবেড়িয়া, ধামাখালি-সহ অন্য এলাকাগুলিতেও প্রতিপত্তি ছিল শাহজাহানের। ইডি সূত্রে খবর, তাদের কাছে আসা তথ্য অনুযায়ী এই এলাকাগুলিতেই সব মিলিয়ে হাজার বিঘা জমি লিজ় নিয়েছিলেন শাহজাহান। তবে স্বনামে নয়। ইডি সূত্রে জানা গিয়েছে, এই সমস্ত জমি কেনা হয়েছিল শাহজাহান ঘনিষ্ঠ শিবপ্রসাদ হাজরা এবং তাঁর ছেলেকে সামনে রেখে। এ ছাড়াও আরও অনেকের নামের আড়াল নিয়ে শাহজাহান ওই জমি লিজ় নিয়েছিলেন বলেও জানা গিয়েছে ইডি সূত্রে। তবে গোটাটাই এখন রয়েছে তদন্তের পর্যায়ে।

ইডি সূত্র জানা গিয়েছে, এই সমস্ত তথ্য খতিয়ে দেখতে সন্দেশখালি এলাকায় সরেজমিনে তদন্ত চালানো হচ্ছে। বিশেষ করে জমি সংক্রান্ত দফতরগুলির থেকেও খবরাখবর নেওয়ার পালা চলছে। যেহেতু ইডির কাছে আসা তথ্য অনুযায়ী শাহজাহান ওই হাজার বিঘা জমি লিজ় নিয়েছেন বলে জানা গিয়েছে, তাই গোয়েন্দারা খতিয়ে দেখছেন, লিজ় সংক্রান্ত কাগজপত্র রয়েছে কি না। কার থেকে সেই লিজ় নেওয়া হয়েছে। বিনিময়ে কত অর্থের আদান প্রদান হয়েছে, এই সব কিছু খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

শাহজাহানের বিরুদ্ধে এখন রেশন দুর্নীতির পাশাপাশি জমি দখল সংক্রান্ত মামলারও তদন্ত করছে ইডি। সে বিষয়ে ইতিমধ্যেই শাহজাহানকে জেরা করা হয়েছে। জেরা করা হয়েছে শাহজাহানের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত শিবপ্রসাদ ওরফে শিবু, কর্মচারী দিদার বক্স মোল্লা এবং ভাই আলমগিরকে। ইডি সূত্র খবর তাঁদের জিজ্ঞাসাবাদ করেও জমি লিজ় নেওয়ার বিষয়ে ইঙ্গিত পেয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন