Election Commission of India

দেশে খসড়া ভোটার তালিকা প্রকাশ ৯ নভেম্বর, বুধে এ রাজ্যে সর্বদল বৈঠক ডাকল নির্বাচন কমিশন

জানুয়ারি মাস থেকে পরবর্তী এক বছরে বিভিন্ন রাজ্যের নির্বাচন এবং উপনির্বাচন এই নতুন ভোটার তালিকার ভিত্তিতেই হবে। সে দিক থেকে দেখতে গেলে কমিশনের এই সর্বদল বৈঠক একটি রুটিন প্রক্রিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৮:০৮
Share:

প্রতীকী ছবি।

খসড়া ভোটার তালিকা প্রকাশ সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য সর্বদল বৈঠক ডাকল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, আগামী ২ নভেম্বর দুপুর আড়াইটায় কমিশনের কলকাতার দফতরে এই বৈঠক হওয়ার কথা। বৈঠকে উপস্থিত থাকার জন্য রাজ্যের সব ক’টি স্বীকৃত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে কমিশন।

Advertisement

২০২৩ সালের জন্য সারা দেশে ভোটার তালিকার খসড়া ৯ নভেম্বর প্রকাশ করা হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত তালিকা সংশোধনের কাজ চলবে। আগামী বছর ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

জানুয়ারি মাস থেকে পরবর্তী এক বছরে বিভিন্ন রাজ্যের নির্বাচন এবং উপনির্বাচন এই নতুন ভোটার তালিকার ভিত্তিতেই হবে। সে দিক থেকে দেখতে গেলে কমিশনের এই সর্বদল বৈঠক একটি রুটিন প্রক্রিয়া। প্রতি বছরই খসড়া ভোটার তালিকা প্রকাশ করার আগে প্রতিটি রাজ্যের রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে কমিশন। তার পর প্রয়োজনীয় সংশোধন এবং পরিমার্জনের পর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। দেশের নতুন ভোটারদের হাতে ২৫ জানুয়ারি, ‘জাতীয় নির্বাচক দিবসে’ আনুষ্ঠানিক ভাবে ভোটার কার্ড তুলে দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন