Election Commission of India

ভোটার কার্ডের তথ্য যাচাই করিয়েছেন? ৩০ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়াল নির্বাচন কমিশন

সূত্রের খবর, তথ্য যাচাইযের কর্মসূচির সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। ভোটাররা নিজেরাই অনলাইনে এই যাচাইয়ের কাজটি করতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ০০:৩০
Share:

ফাইল চিত্র।

আপনি কি নিজের ভোটার কার্ডের তথ্য যাচাই করিয়েছেন? যদি ভুলে গিয়ে থাকেন, ফের এক বার সেই সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। ১৮ নভেম্বর পর্যন্ত তথ্য যাচাইযের সময়সীমা বেঁধে দিয়েছিল কমিশন।

Advertisement

সূত্রের খবর, তথ্য যাচাইযের কর্মসূচির সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। ভোটাররা নিজেরাই অনলাইনে এই যাচাইয়ের কাজটি করতে পারবেন।

১৬ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে 'সামারি রিভিশনের ড্রাফট পাবলিকেশন'। সব ঠিকঠাক থাকলে, আগামী বছরের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। এই তথ্য যাচাই কর্মসূচি বাস্তবায়িত করতে বেশ কিছু পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। এর জন্য ন্যাশনাল ভোটার সার্ভিসেস পোর্টালের মাধ্যমে অনলাইনে চলছে কর্মসূচি। www.nvsp.in এই ওয়েবসাইটে নিজের এবং পরিবারের নাম ভোটার তালিকায় আছে কিনা তা যাচাই করতে পারবেন ভোটাররা।

Advertisement

আরও পড়ুন: রাজ্যের তিন কেন্দ্রের উপনির্বাচনে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আরও পড়ুন: ডেউচা-পাচামিতে ‘প্রতিরোধ’ গড়ার তোড়জোড়ে বিজেপি

কমিশন সূত্রে খবর, তথ্য যাচাইয়ের পর একটি সরকারি নথির স্ক্যান কপি আপলোড করতে হবে ওই পোর্টালে। ভারতীয় পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, আধার, রেশন কার্ড, সরকারি কর্মীদের সচিত্র পরিচয় পত্র, ব্যাঙ্কের পাস বই, কৃষকদের সচিত্র পরিচয় পত্র সহ আরও বেশ কয়েকটি নথি আছে এই তালিকায়। এই ওয়েবসাইটে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য দিতে হচ্ছে ফোন নম্বর। সেই ফোন নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন