রত্নার চিকিৎসা খরচের যাবতীয় নথি চায় ইডি

গত ১৭ জুন সল্টলেকে ইডির কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল রত্নাকে। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে ওই দিন হাজির থাকতে পারবেন না বলে ইডিকে ই-মেল করে জানান রত্না।

Advertisement

রাজীব চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০১৯ ০১:২৪
Share:

বছর দু’য়েক আগে চিকিৎসার জন্য লন্ডন গিয়েছিলেন প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়। ওই বছরেই চলচ্চিত্র পরিচালনা এবং নির্মাণ সংক্রান্ত বিষয়ে পড়াশোনার জন্য আমেরিকা গিয়েছিলেন তাঁর ছেলে ঋষি।
সূত্রের খবর, আমেরিকায় ঋষির পড়াশোনা এবং লন্ডনে রত্নার চিকিৎসার খরচের উৎস এ বার জানতে চায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ওই বিষয়ে ব্যাঙ্কের নথি নিয়ে তাঁকে ইডির কার্যালয়ে আসতে বলা হয়েছে।

Advertisement

গত ১৭ জুন সল্টলেকে ইডির কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল রত্নাকে। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে ওই দিন হাজির থাকতে পারবেন না বলে ইডিকে ই-মেল করে জানান রত্না। তাঁর ঘনিষ্ঠ মহলের খবর, আগামী মাসের প্রথম দিকে ইডির কার্যালয়ে যেতে পারেন রত্না। ওই দিন তিনি প্রয়োজনীয় নথি ইডির হাতে তুলে দিতে পারেন। যদিও এই বিষয়ে প্রকাশ্যে কিছু বলতে নারাজ রত্না। তাঁর প্রতিক্রিয়া,
‘‘আমি ওঁদের কাছে আগেই অনেক নথি জমা দিয়েছি। যে দু’টি বিষয় নিয়ে ওঁরা জানতে চাইছেন, সেই নথিও জমা দেওয়া হয়েছিল। ওঁরা হয়তো আরও বিস্তারিত জানতে চাইছেন। আমি সেগুলি জোগাড় করে ঠিক সময়ে জমা দেব।’’

চলতি মাসের গোড়ার দিকে রত্নাকে একটি চিঠি পাঠিয়েছিল ইডি। তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, সেই চিঠিতে ‘পেন্ডিং ডকুমেন্ট’ জমা দেওয়ার কথা লেখা ছিল। চিঠি পেয়ে রত্না ফোন করেছিলেন ইডির এক আধিকারিককে। ওই আধিকারিক তখন জানান, লন্ডনে তাঁর চিকিৎসা এবং আরেরিকায় ছেলের পড়াশোনার খরচ সংক্রান্ত ব্যাঙ্কের নথির কথা বলা হয়েছে।

Advertisement

রত্না তাঁর ঘনিষ্ঠ মহলে দাবি করেছেন, যে সব নথি ইডি চাইছে, সেগুলি তিনি জিজ্ঞাসাবাদের প্রাথমিক পর্যায়েই তদন্তকারী সংস্থার কাছে জমা দিয়েছিলেন। তদন্তের অগ্রগতি নিয়েও তিনি ‘উষ্মা’ প্রকাশ করেছেন। এমনকি, ‘আর কত বার’ তাঁকে ইডি ডেকে পাঠাবে, সেই প্রশ্নও তিনি করেছেন তদন্তকারী সংস্থার এক আধিকারিককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন