The Red Files

অনেকগুলো প্রশ্ন তুলে মুক্তি পেল ‘দ্য রেড ফাইল্‌স’! ভাল চিত্রনাট্য সাজিয়েও প্রেক্ষাগৃহ না পেয়ে সরব হলেন পরিচালক

গত ২৯ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। ছবি মুক্তির ঠিক পরের দিনই অর্থাৎ ৩০ মার্চ বিকেল ৫:৩০ টায় দক্ষিণ কলকাতার এক পরিচিত শপিং মলে পরিচালক-সহ কলাকুশলীদের উপস্থিতিতে ‘দ্য রেড ফাইল্‌স’ ছবির স্পেশ্যাল স্ক্রিনিং হয়ে গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২৩:৫১
Share:

‘দ্য রেড ফাইল্‌স’ ছবির কুশীলবরা

মুক্তি পেল কিংশুক দে পরিচালিত বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য রেড ফাইল্‌স’। ১৯৯০ সালের বানতলা ধর্ষণকাণ্ডের প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে ছবিটি। তবে শুধুই অতীতের ঘটনা নয়, বর্তমানেও ঘটতে থাকা বিভিন্ন অন্ধকারাছন্ন দিকগুলি উঠে এসেছে এই ছবিটিতে। ১৪ই মার্চ মুক্তি পেয়েছে মিনু পারেখ ও নীলেশ পারেখ নিবেদিত ব্লুবেরিজ এন্টারটেনমেন্ট-এর ‘দ্য রেড ফাইল্‌স’ ছবির অফিশিয়াল ট্রেলার। ট্রেলারটি নেটমাধ্যমে বেশ ভালই সাড়া ফেলেছিল।

Advertisement

গত ২৯ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। ছবিমুক্তির ঠিক পরের দিনই, অর্থাৎ ৩০ মার্চ বিকেল ৫:৩০ টায় দক্ষিণ কলকাতার এক পরিচিত শপিং মলে পরিচালক-সহ কলাকুশলীদের উপস্থিতিতে ‘দ্য রেড ফাইল্‌স’ ছবির স্পেশ্যাল স্ক্রিনিং হয়ে গেল। স্পেশ্যাল স্ক্রিনিং -এ উপস্থিত ছিলেন পরিচালক কিংশুক দে, অভিনেতা কিঞ্জল নন্দ, জুঁই সরকার, তানিকশা রায়, অভিরূপ চৌধুরী, মুমতাজ সরকার এবং ছবির অন্যান্য কলাকুশলী।

ছবির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় রয়েছেন কিংশুক দে। ক্যামেরায় শুভদীপ নস্কর। ছবির সৃজনশীল পরিচালনা ও পোশাক পরিকল্পনা করেছেন সংযুক্তা দেব রায়। সম্পাদনায় অমিত নস্কর। ছবিতে গান গেয়েছেন নচিকেতা চক্রবর্তী, পাপন, ও লগ্নজিতা চক্রবর্তী।

Advertisement

ডান দিকে অভিনেত্রী মুমতাজ সরকার

এই ছবির হাত ধরে ডেবিউ করেছেন নবাগতা তানিকশা রায় ও অভিরূপ চৌধুরী। নবাগতা হলেও তাঁদের অভিনয় দক্ষতা মন কেড়েছে দর্শকদের। এ ছাড়াও এই ছবিতে রয়েছেন বহু বিশিষ্ট অভিনেতা-অভিনেত্রীরা। তাঁদের মধ্যে বিদীপ্তা চক্রবর্তী, কিঞ্জল নন্দ এবং আইপিএসের ভূমিকায় মুমতাজ সরকারের অভিনয়ও বেশ প্রশংসনীয়। তবে ছবিটি একটু বড় দৈর্ঘ্যের মনে হলেও মোড়কে মোড়কে ছিল দারুণ চমক।

নবাগতা তানিকশা রায় ও অভিরূপ চৌধুরী

‘দ্য রেড ফাইল্‌স’ ছবির পরিচালক কিংশুক দে আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, “এই ছবির মধ্যে দিয়ে ১৯৯০ সালে ঘটে যাওয়া বানতলা গণধর্ষণের বিষয়টি তুলে ধরতে চেয়েছি। পাশাপাশি ১৯৯০ -এর মতোই ২০২২ সালেরও একটি ধর্ষণের ঘটনাকে তুলে ধরেছি। এই দু’টি ঘটনার প্রেক্ষাপট তুলে ধরে দেখানোর চেষ্টা করেছি সরকার বা রাজনৈতিক মুখগুলি পরিবর্তন হলেও, সমাজে ঘটে যাওয়া এই ঘৃণ্য ঘটনাগুলি বদলায় না।’’

কিঞ্জল নন্দ, অভিনেতা

এ ছাড়াও তিনি মুখ খুলেছেন কলকাতার প্রেক্ষাগৃহগুলিতে ছবিটি মুক্তি না পাওয়া নিয়ে। প্রাথমিক ভাবে পরিচালক কিংশুক দে মনে করছেন রাজনৈতিক প্রেক্ষাপট জড়িয়ে থাকার কারণে ‘দ্য রেড ফাইল্‌স’ ছবিটি হল পায়নি। এই প্রসঙ্গে যথেষ্ট আক্ষেপ প্রকাশ করেছেন পরিচালক।

‘দ্য রেড ফাইলস্’ ছবিকে ঘিরে বেশ ভালই প্রতিক্রিয়া মিলেছে দর্শক মহলে। দর্শক জানিয়েছেন, “খুব ভাল ছবি, সকলের দেখা উচিত।’’ আবার কেউ বলেছেন, “এই ছবির মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরা হয়েছে। এই ছবি সমাজের প্রতি একটা প্রভাব ফেলতে পারে।’’ প্রত্যেকের অভিনয়েরও যথেষ্ট প্রশংসা মিলেছে দর্শক মহল থেকে।

ছবি প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে কী জানালেন ছবির অন্যান্য কলাকুশলীরা, দেখুন ভিডিয়ো:

তবে প্রেক্ষাগৃহ না মিললেও ছবিটি নিয়ে যথেষ্ট আশাবাদী পরিচালক থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রী সকলেই। অল্প সংখ্যক প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেলেও ইতিমধ্যেই ভাল সাড়া মিলেছে দর্শক মহলে। আগামী দিনে প্রেক্ষাগৃহের সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন