Lakshman Seth

দ্বিতীয় বার বিয়ের পিঁড়িতে প্রাক্তন সাংসদ লক্ষ্মণ, হবে বৌভাতের অনুষ্ঠানও, জানালেন হলদিয়ার শেঠ

তমলুক থেকে তিন বার সাংসদ হয়েছিলেন লক্ষ্মণ। ২০০৯ সালে লোকসভা ভোটে তৎকালীন দাপুটে সিপিএম সাংসদকে হারিয়েছিলেন তৃণমূলের শুভেন্দু অধিকারী। ২০১৪ সালে লক্ষ্মণকে বহিষ্কার করে সিপিএম।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২১:১৩
Share:

দ্বিতীয় বার বিয়ে করলেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ। — ফাইল ছবি।

দ্বিতীয় বার বিয়ে করলেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ। যদিও নতুন স্ত্রীর পরিচয় এখনই প্রকাশ করতে চাননি তিনি। জানিয়েছেন, নিজের এলাকায় পরে বৌভাতের অনুষ্ঠান করবেন। তখনই স্ত্রীর পরিচয় সকলে জানতে পারবেন।

Advertisement

মঙ্গলবার আনন্দবাজার অনলাইনকে ৭৭ বছরের লক্ষ্মণ বলেন, ‘‘বিয়ে করেছি। ব্যস! কাকে করেছি, কী করে জানাব? নিজের এলাকায় রিসেপশন (প্রীতিভোজ) করব। তখন জানতে পারবেন সকলে। এখনও রিসেপশনের তারিখ ঠিক হয়নি। ঠিক হলেই সব জানাব।’’

তমলুক থেকে তিন বার সাংসদ হয়েছিলেন লক্ষ্মণ। ২০০৯ সালে লোকসভা ভোটে তৎকালীন দাপুটে সিপিএম সাংসদকে হারিয়েছিলেন তৃণমূলের শুভেন্দু অধিকারী। ২০১৪ সালে লক্ষ্মণকে বহিষ্কার করে সিপিএম। এর পর তিনি নিজের একটি দল গঠন করেন। যদিও সেই দল ছেড়ে লক্ষ্মণ পরে যোগ দেন বিজেপিতে। ২০১৮ সালে বিজেপিও তাঁকে বহিষ্কার করে। এর পর ২০১৯ সালে কংগ্রেসে যোগ দেন তিনি।

Advertisement

১৯৭৯ সালে তমালিকা পণ্ডা শেঠের সঙ্গে বিয়ে হয় লক্ষ্মণের। ১৯৯৭ সালে হলদিয়া পুরসভার চেয়ারপার্সন নির্বাচিত হন তমালিকা। ২০০৬ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত মহিষাদলের বিধায়কও ছিলেন তিনি। রাজনীতিতে লক্ষ্মণের ‘যোগ্য সহধর্মিণী’ ছিলেন। এক সময় হলদিয়ায় বিশাল গণবিবাহের আয়োজন করতেন লক্ষ্মণ। পাশে থাকতেন তমালিকা। লক্ষ্মণকে সিপিএম বহিষ্কারের পর দল ছাড়েন তমালিকাও। ২০১৫ সালে স্বামীর তৈরি ‘ভারত নির্মাণ দল’-এ যোগ দেন তিনি। ২০১৬ সালে মৃত্যু হয় তমালিকার। শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। লক্ষ্মণ এবং তমালিকার দুই ছেলেও রয়েছে।

বরাবর ফিটফাট থাকতে পছন্দ করেন লক্ষ্মণ। প্রথম স্ত্রী বিয়োগের পর এ বার সেই লক্ষ্মণ দ্বিতীয় বিয়ে সারলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন