যাদবপুরে স্নাতকে ভর্তি এ বার ৫০:৫০ সূত্রেই

যাদবপুরে কিছু বিষয়ে সরাসরি অর্থাৎ স্কুল স্তরের শেষ পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি আর কিছু বিষয়ে প্রবেশিকা কেন, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বারবার সেই প্রশ্ন তুলছিলেন। তার জবাব মেলেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০১৯ ০৩:২৪
Share:

—ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি নিয়ে দীর্ঘ টানাপড়েন আপাতত শেষ হল। স্নাতক কলা বিভাগে ভর্তির মেধা-তালিকা তৈরির ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর প্রবেশিকা থেকে এবং বাকি ৫০ শতাংশ স্কুল স্তরের সর্বশেষ পরীক্ষার ফল থেকে নেওয়া হবে বলে কিছু দিন আগে সিদ্ধান্ত হয়েছিল। ভর্তির ক্ষেত্রে সেই পঞ্চাশ-পঞ্চাশ সূত্রটিই মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতিতে গৃহীত হয়েছে।

Advertisement

যাদবপুরে কিছু বিষয়ে সরাসরি অর্থাৎ স্কুল স্তরের শেষ পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি আর কিছু বিষয়ে প্রবেশিকা কেন, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বারবার সেই প্রশ্ন তুলছিলেন। তার জবাব মেলেনি। তবে বিতর্ক, টানাপড়েন চলছিল। শেষ পর্যন্ত ঠিক হয়, এ বার কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে সব বিষয়েই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। অর্থনীতির পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বিজ্ঞান বিভাগের কিছু বিষয়ে প্রবেশিকার দাবি উঠলেও এ বার সেখানে ভর্তি-পরীক্ষা হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার বিজ্ঞানের এক ছাত্র অভিযোগ করেছিলেন, ওই বিভাগের এক শিক্ষক তাঁর উপরে মানসিক নির্যাতন চালিয়েছেন। তদন্তের জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের তফসিলি জাতি-জনজাতি সেলে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কর্মসমিতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন