নতুন ভোটার টানতে ফুটবল আর চারাগাছ

এই অবস্থায় ভোট সম্পর্কে সচেতনতা বাড়াতে ইলেক্টোরাল লিটারেসি ক্লাব (ইএলসি) তৈরি করেছে জাতীয় নির্বাচন কমিশন। এ রাজ্যও তার ব্যতিক্রম নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৮ ০২:৩৬
Share:

রণাঙ্গন: ভবিষ্যতের ভোটারদের ফুটবল প্রতিযোগিতা। সিউড়িতে। নিজস্ব চিত্র

জনসংযোগ বাড়াতে দীর্ঘদিন ধরে ফুটবলকে ব্যবহার করে আসছে পুলিশ। এ বার ভোট সম্পর্কে ভাবী ভোটারদের আগ্রহ আর সচেতনতা বাড়াতে ফুটবলকেই ‘অস্ত্র’ করছে রাজ্যের সিইও বা মুখ্য নির্বাচনী অফিসারের দফতর। সেই সঙ্গে বুথে বুথে সবুজায়নও করতে চায় তারা।
অভিজ্ঞ মহলের খবর, বিধানসভা ও লোকসভার বিভিন্ন ভোটে নতুন প্রজন্মের একটি বড় অংশ উদাসীন থাকে। এই অবস্থায় ভোট সম্পর্কে সচেতনতা বাড়াতে ইলেক্টোরাল লিটারেসি ক্লাব (ইএলসি) তৈরি করেছে জাতীয় নির্বাচন কমিশন। এ রাজ্যও তার ব্যতিক্রম নয়। সেই ধারার সঙ্গে সাযুজ্য রেখে এ রাজ্যে ইএলসি-র তালিকায় থাকা বিভিন্ন স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণি (১৪-১৭ বছর) পর্যন্ত পড়ুয়াদের নিয়ে ফুটবল প্রতিযোগিতার আয়োজন করছে সিইও দফতর। তাদের উদ্যোগে ব্লক থেকে জেলা স্তর পর্যন্ত ‘ইএলসি কাপ’-এর ব্যবস্থা হচ্ছে। জেলা স্তরে কুইজ কনটেস্ট এবং বক্তৃতা প্রতিযোগিতারও আয়োজন করার কথা চলছে। ইএলসি-কে শুধু স্কুল-কলেজের গণ্ডিতেই আটকে রাখা হচ্ছে না। এ ক্ষেত্রে বিভিন্ন সমবায় আবাসন, এমনকি সরকারি অফিসেও ইএলসি-র ব্যবস্থা করছে সিইও-র দফতর। এ ছাড়াও ‘গুপি-বাঘা’র চরিত্র দু’টিকে ব্যবহার করে ভোটার তালিকা নিয়ে আমজনতার কাছে পৌঁছতে চাইছে তারা।
বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারদের জন্য ‘অনুভব’ নামে একটি অ্যাপ তৈরি করেছে কমিশন। সেখানে ভোটার তালিকা থেকে ভোট প্রক্রিয়া সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন বিশেষ চাহিদাসম্পন্নেরা। প্রার্থী হতে চাইলে কী করতে হবে, তারও হদিস দেবে ওই অ্যাপ। সেরিব্রাল পলসিতে আক্রান্ত জিজা ঘোষকে ভোটের মুখ করার কথা বৃহস্পতিবার ঘোষণা করেন সিইও দফতরের কর্তারা। ভোটার তালিকার ক্ষেত্রে বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য আগামী ১০-১৫ সেপ্টেম্বর বিশেষ প্রচার করার হওয়ার কথা। রাজ্যে এখনও পর্যন্ত প্রায় দু’লক্ষ বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারকে চিহ্নিত করেছে কমিশন। আগামী দিনে তা আরও বাড়বে বলে জানাচ্ছেন সিইও দফতরের কর্তারা।
বিন্যাসের পরে রাজ্যে বুথের সংখ্যা বেড়ে হয়েছে ৭৮,৭৯৯। আগে ছিল ৭৭,৩৫৪টি বুথ। সব বুথে সবুজায়নের কাজ শুরু করে দিয়েছে সিইও-র দফতর। ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়ার মধ্যেই প্রতিটি বুথে চারাগাছ লাগানোর কথা জানান কর্তারা। তাঁদের মতে, বুথ ছাড়া ভোট প্রক্রিয়া এগোতে পারে না। সবুজায়নের মাধ্যমে ভোটারদের পরিবেশ সম্পর্কে বার্তা দেওয়া যাবে, একই ভাবে হবে সৌন্দর্যায়নও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন