Rain

উত্তরে অতিভারী বৃষ্টির সম্ভাবনা, ‘লাল সতর্কতা’ জারি

আবহবিদেরা জানান, মৌসুমি অক্ষরেখা বর্তমানে রয়েছে হিমালয়ের পাদদেশের উপরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২০ ০৫:৫৪
Share:

ফাইল চিত্র।

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কথা মাথায় রেখে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, আগামিকাল, মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। তাই ‘রেড ওয়ার্নিং’ জারি করা হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে। তরাইয়ের নিচু এলাকা জলমগ্ন হতে পারে এবং কিছু জায়গায় বানভাসি পরিস্থিতির জেরে সড়ক যোগাযোগ আটকে যেতে পারে।

Advertisement

আবহবিদেরা জানান, মৌসুমি অক্ষরেখা বর্তমানে রয়েছে হিমালয়ের পাদদেশের উপরে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। অক্ষরেখার টানে সেই জলীয় বাষ্প উত্তরবঙ্গে যাচ্ছে এবং তার ফলেই প্রবল বৃষ্টি হচ্ছে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, এ দিন দুপুর পর্যন্ত মূর্তি ও গজলডোবায় ১৩০ মিলিমিটার এবং শিলিগুড়ি, নাগরাকাটায় ১১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। জোরালো বৃষ্টি হয়েছে বাকি বহু এলাকাতেও।

আবহবিদেরা জানান, বীরভূম, পুরুলিয়া-সহ দক্ষিণবঙ্গের একাংশে বিক্ষিপ্ত ভাবে জোরালো বৃষ্টি হতে পারে। বাকি এলাকায় প্রবল বৃষ্টির সম্ভাবনা না-থাকলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে স্থানীয় ভাবে বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন