Fishing Cat

বাঘরোল বাঁচাতে বন দফতরের উদ্যোগ

মাইকে হেঁকে মানুষকে সচেতন করার পাশাপাশি লিফলেট, হ্যান্ডবিল বিলি করা হয়। এলাকায় পোস্টারও লাগানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভাঙড় শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৫৪
Share:

প্রচার: ভাঙড়ে বনদফতরের কর্মীরা। ছবি: সামসুল হুদা

রাজ্য প্রাণী বাঘরোলকে বাঁচাতে রবিবার প্রচারে নামল বনদফতর। ভাঙড়, কাশীপুর, জীবনতলা, হাড়োয়া, সোনারপুর ও কলকাতা লেদার কমপ্লেক্স থানা এলাকায় এ দিন সচেতনতামূলক প্রচার চালানো হয়। মাইকে হেঁকে মানুষকে সচেতন করার পাশাপাশি লিফলেট, হ্যান্ডবিল বিলি করা হয়। এলাকায় পোস্টারও লাগানো হয়েছে। বাঘরোল-সহ যেকোনও ধরনের বন্যপ্রাণী এবং জখম পশু দেখলেই যাতে বন দফতরে খবর দেওয়া হয় সে বিষয়ে সাধারণ মানুষকে বোঝানো হয়।

Advertisement

কয়েক মাস আগে ভাঙড়ের হাতিশালায় রাস্তা পার হতে গিয়ে গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছিল একটি পূর্ণবয়স্ক বাঘরোলের। এই ঘটনার পর মৃত বাঘরোলের দেহ নিয়ে উল্লাস করে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিল এলাকার কয়েকজন যুবক। এই ঘটনায় শোরগোল পড়ে যায়। তারও মাসখানেক আগে কাশীপুর থানার গাজিপুরে একটি বাঘরোলকে পিটিয়ে মেরেছিলেন গ্রামবাসীরা। অতীতে ভাঙড়ের অন্যান্য গ্রামেও এই ধরনের ঘটনা ঘটেছিল। এর জেরেই সচেতনতায় জোর দিয়েছে বন দফতর। দফতর সূত্রে জানানো হয়েছে, বাঘরোল-সহ বিভিন্ন ধরনের লুপ্তপ্রায় প্রাণিদের বাঁচাতে ধারাবাহিকভাবে কর্মসূচি নেওয়া হবে। এ দিকে বাঘরোল আন্দোলনের অন্যতম মুখ তিয়াসা আঢ্য জানান, বাঘরোল বা ফিশিং ক্যাট বাঁচাতে চলতি ফেব্রুয়ারি মাসের নাম দেওয়া হয়েছে ‘ফিশিং ক্যাট ফেব্রুয়ারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন