Padma bhushan: পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য স্বীকৃতি

অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ও পাচ্ছেন পদ্মভূষণ। পদ্মবিভূষণ প্রাপকদের মধ্যে উত্তরপ্রদেশের প্রয়াত মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ২০:১৪
Share:

বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ পাচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়কেও দেওয়া হচ্ছে পদ্মভূষণ সম্মান।

প্রজাতন্ত্র দিবসের আগে রীতি মেনে মঙ্গলবার পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করা হয়। পদ্মবিভূষণ প্রাপকদের মধ্যে রয়েছেন, প্রয়াত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ, প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়ত, শিক্ষাবিদ রাধেশ্যাম খেমকা এবং সঙ্গীতশিল্পী প্রভা আত্রে।

Advertisement

বাংলা থেকে এ বার পদ্মভূষণ পাচ্ছেন বুদ্ধদেব এবং ভিক্টর। প্রসঙ্গত, অভিনয়ের পাশাপাশি রাজনীতিতেও দেখা গিয়েছিল ভিক্টরকে। ১৯৯১ সালের লোকসভা ভোটে কলকাতা উত্তর-পশ্চিম কেন্দ্রে বিজেপি-র প্রার্থী হয়েছিলেন তিনি।

Advertisement
আরও পড়ুন:

গ্রাফিক: সনৎ সিংহ।

গুগল কর্ণধার সুন্দর পিচাই এবং মাইক্রোসফ্‌ট কর্তা সত্য নাদেলা, কংগ্রেস নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ এবং করোনা টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’-র কর্ণধার সাইরাস পুনেওয়ালা রয়েছেন পদ্মভূষণ প্রাপকদের তালিকায়।

বাংলা থেকে পদ্মশ্রী এ বার পাচ্ছেন, প্রহ্লাদ রাই অগ্রবাল (শিল্প ও বাণিজ্য), সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায় (বিজ্ঞান ও প্রযুক্তি) , কালীপদ সোরেন (শিক্ষা ও সাহিত্য) এবং কাজি সিংহ (কলা)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন