নেতাজিকে নিয়ে ছবি বয়কটের ডাক ফ ব-র

বিতর্কের আঁচ পেয়েই ফ ব দফতরে গিয়ে ছবির ট্রেলার দেখিয়ে নানা প্রশ্নের জবাব দিয়েছিলেন ‘গুমনামী’র পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ ০৩:১৮
Share:

ছবির পোস্টার।

নেতাজি সুভাষচন্দ্র বসু সম্পর্কে তথ্য ও ইতিহাস বিকৃতির অভিযোগে সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘গুমনামী’ বয়কটের ডাক দিল ফরওয়ার্ড ব্লক। ওই ছবির শুরুতে নেতাজির প্রতিষ্ঠিত দল ফ ব-র প্রতি ‘কৃতজ্ঞতা’ জানানো হয়েছে। কিন্তু এমন ‘বিকৃত ছবি’ তৈরিতে তাঁদের কোনও সহযোগিতা নেই এবং ছবি নির্মাতারা তাঁদের কাছে আগে আসেনওনি, এই কারণ দেখিয়ে ওই কৃতজ্ঞতার বার্তা প্রত্যাহার করে নেওয়ার জন্য ‘গুমনামী’র পরিচালক ও প্রযোজক সংস্থাকে চিঠি পাঠিয়েছেন ফ ব নেতৃত্ব।

Advertisement

বিতর্কের আঁচ পেয়েই ফ ব দফতরে গিয়ে ছবির ট্রেলার দেখিয়ে নানা প্রশ্নের জবাব দিয়েছিলেন ‘গুমনামী’র পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তখন তিনি বলেছিলেন, মনোজ মুখোপাধ্যায় কমিশনের শুনানির উপরে কাহিনি চিত্রটি নির্মিত। কিন্তু পরিচালক ও প্রযোজকদের আমন্ত্রণে বুধবার রাতে ছবিটি দেখতে গিয়ে ফ ব নেতাদের মনে হয়েছে, নেতাজিকে নিয়ে একটি নির্দিষ্ট বইয়ের লেখকদের ভাষ্যই সেখানে তুলে ধরা হয়েছে। ব্রিটিশের চোখে ধুলো দিয়ে কলকাতা থেকে অম্তর্হিত হয়ে দ্বিতীয় বিশ্বষুদ্ধ চলাকালীন বিদেশের মাটি থেকে এ দেশের শাসকদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা এক বিপ্লবী নেতা হঠাৎ ‘সাধু’ হয়ে ফিরে এলেন, এই তত্ত্ব তুলে ধরাই সেই ভাষ্যের উদ্দেশ্য। এতেই মূল আপত্তি ফ ব-র। পরিচালক সৃজিত অবশ্য বৃহস্পতিবার ছবির বাণিজ্যিক তথ্য দিয়ে বোঝাতে চেয়েছেন, নেতাজির প্রতি ভালবাসা থেকেই আম জনতা ছবিটি দেখছে।

সাউথ সিটি মলের মাল্টিপ্লেক্সে বুধবার বেশি রাতে ছবি শেষ হওয়া মাত্রই ফ ব-র নেতা জি দেবরাজন, হাফিজ আলম সৈরানি, বরুণ মুখোপাধ্যায়েরা প্রতিবাদ জানান। নেতাজিকে নিয়ে ওই বইয়ের লেখক ও তাঁর সঙ্গীদের সঙ্গে ফ ব-র নেতা-কর্মীদের বিতণ্ডা বাধে। নিরাপত্তারক্ষী ও প্লেক্স কর্তৃপক্ষকে হস্তক্ষেপ করে প্রেক্ষাগৃহ খালি করতে হয়। তার পরে এ দিন ফ ব-র রাজ্য সম্পাদকমণ্ডলী আলোচনা করে ছবি ‘বয়কটে’র ডাক দেয়। দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, ‘‘বই লেখা বা ছবি করার স্বাধীনতা সকলেরই আছে। কিন্তু ধর্মনিরপেক্ষতার প্রতীক নেতাজিকে একটি নির্দিষ্ট ধর্ম, সাধু— এ সবের দিকে নিয়ে গেলে তাদেরই সুবিধা হয়, যারা হিন্দু রাষ্ট্র বানাতে চায়! তাই মানুষের কাছে আবেদন, এই ছবি বয়কট করুন।’’ ফ ব-র জাতীয় সম্পাদক দেবরাজন তথ্য ধরে ধরে দাবি করেছেন, ছবিতে দেখানো তথ্যে ভূরি ভূরি ‘অসঙ্গতি’ আছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন