সিপিএম কি সন্ধিক্ষণের মুখে দাঁড়িয়ে?

এ রাজ্যে আরও এক বার কি সিপিএম সন্ধিক্ষণের মুখে দাঁড়িয়ে? কংগ্রেসের সঙ্গে জোটের প্রশ্নে যে ভাবে এক দিকে দলের পলিটব্যুরোর তীব্র তিরস্কার, অন্য দিকে নির্বাচনী ব্যর্থতার পর গলা উঁচু করা মধ্যতলার কিছু কণ্ঠস্বরে ক্ষোভের অভিব্যক্তি এবং একই সঙ্গে বাম শরিকদের ক্রমাগত চাপ— ত্রিমুখী এই আক্রমণে সাধারণ ভাবে রাজ্য নেতৃত্বের সুরটা হওয়ার কথা ছিল মূল এই সুরের সঙ্গেই সঙ্গতিপূর্ণ।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১২ জুন ২০১৬ ০৭:০১
Share:

এ রাজ্যে আরও এক বার কি সিপিএম সন্ধিক্ষণের মুখে দাঁড়িয়ে?

Advertisement

কংগ্রেসের সঙ্গে জোটের প্রশ্নে যে ভাবে এক দিকে দলের পলিটব্যুরোর তীব্র তিরস্কার, অন্য দিকে নির্বাচনী ব্যর্থতার পর গলা উঁচু করা মধ্যতলার কিছু কণ্ঠস্বরে ক্ষোভের অভিব্যক্তি এবং একই সঙ্গে বাম শরিকদের ক্রমাগত চাপ— ত্রিমুখী এই আক্রমণে সাধারণ ভাবে রাজ্য নেতৃত্বের সুরটা হওয়ার কথা ছিল মূল এই সুরের সঙ্গেই সঙ্গতিপূর্ণ। আশ্চর্যের যেটা ঠেকছে, এর পরেও সূর্যকান্ত মিশ্রেরা কণ্ঠকে আরও তীক্ষ্ণ করছেন, পাল্টা আক্রমণকে আরও শাণিত করছেন, তাতে বিস্ময় জাগে বইকি। এটা না সিপিএম, না এই বঙ্গীয় নেতৃত্বের স্বাভাবিক চর্চার প্রতিফলন। অস্বাভাবিক এই ঘটনাপ্রবাহ অতএব প্রশ্নের মুখে দাঁড় করাচ্ছেই, সিপিএম কি সন্ধিক্ষণের মুখে দাঁড়িয়ে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন