গৌরবের ঢাকাযাত্রা তাঁদের দায় নয়: উপাচার্য

শিক্ষক নিগ্রহে অভিযুক্ত গৌরব দত্ত মুস্তাফি তাঁর অনুমতি ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সভায় গিয়েছিলেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের এর দায় নেবে না বলে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় শুক্রবার জানালেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০৩
Share:

সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়

শিক্ষক নিগ্রহে অভিযুক্ত গৌরব দত্ত মুস্তাফি তাঁর অনুমতি ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সভায় গিয়েছিলেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের এর দায় নেবে না বলে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় শুক্রবার জানালেন। এ দিন তিনি বলেন, ‘‘কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গৌরব দত্ত মুস্তাফি নামের কাউকে পাঠানো হয়নি। ওই ছাত্র কেন, কী কারণে সেখানে গিয়েছেন, তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনও সম্পর্ক নেই। এর দায়ও বিশ্ববিদ্যালয়ের নয়।’’

Advertisement

গত ৬ ফেব্রুয়ারি রাজাবাজার সায়েন্স কলেজের শিক্ষক ভাস্কর দাসকে চড়থাপ্পড় মারার অভিযোগে শোকজও করা হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের নেতা গৌরবকে।

বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর, বিশ্ববিদ্যালয় থেকে কোন প্রতিনিধিকে অন্যত্র যেতে হলে উপাচার্যের অনুমতি এবং রেজিস্ট্রারের নো-অবজেকশনের প্রয়োজন হয়। কিন্তু এ ক্ষেত্রে সে সবের তোয়াক্কাই করা হয়নি। এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফেও কলকাতা বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষের কাছে প্রস্তাব আসেনি। দুই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পারস্পরিক যোগাযোগেই এই নিমন্ত্রণ করা হয়েছিল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের এক সদস্য প্রান্তিক চক্রবর্তী অবশ্য জানান, ছাত্র সংসদের সভাপতি রুমানা আখতার এই বিতর্ক সভায় যাওয়ার জন্য তাঁকে বলেছিলেন। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানিয়েছেন, এক্ষেত্রেও বিশ্ববিদ্যালয়কে জানাতে হবে। তা না হলে সংশ্লিষ্ট পড়ুয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পারেন না।

Advertisement

রুমানা ও গৌরব এ দিনও ফোন ধরেননি। মেসেজেরও উত্তর দেননি। ভাস্করবাবু এ দিন বলেন, ‘‘উপাচার্যের অনুমতি ছাড়াই যদি চলে যায়, বোঝাই যায় ছাত্র কতটা উচ্ছৃঙ্খল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন