CV Ananda Bose

একই দিনে দ্বিতীয় বার কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাজ্যপাল, শিক্ষানীতি নিয়ে বিক্ষোভের মুখে বোস

রাজ্যপাল আসছেন ধরে নিয়ে আগাম প্রস্তুতি শুরু করে দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তিনি বিশ্ববিদ্যালয়ে ঢোকার সময় জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিতে বিক্ষোভ দেখান কিছু পড়ুয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৫:৪৪
Share:

একই দিনে দ্বিতীয় বার, আবারও কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোস। ফাইল চিত্র।

একই দিনে দ্বিতীয় বার। সোমবার দুপুরে ফের কলকাতা বিশ্ববিদ্যালয়ে এলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। প্রথম বার এসেছিলেন নীরবেই। সকাল ১১টা নাগাদ যখন রাজ্যপালের গাড়ি কলেজ স্ট্রিটে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকছে, তখন উপাচার্যই উপস্থিত ছিলেন না। কিছু সময় পরে তিনি আসেন। রাজ্যপাল যে আসতে পারেন, এমন খবর পুলিশের কাছেও ছিল না বলে জানা যায়। তবে আচমকা সফরেই রাজ্যপাল আরও এক বার বিশ্ববিদ্যালয়ে আসার ইচ্ছাপ্রকাশ করে গিয়েছিলেন। সেই মতোই দুপুর গড়ানোর আগেই প্রস্তুতি শুরু করে দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে রাজ্যপাল বিশ্ববিদ্যালয়ে ঢোকার সময় জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিতে বিক্ষোভ দেখায় ছাত্র সংগঠন ডিএসও। কিছু সময়ের জন্য আটকে যায় রাজ্যপালের গাড়ি। পরে বিশ্ববিদ্যালয়ের ভিতর ঢোকেন তিনি।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রে আগেই জানা গিয়েছিল, সোমবার জাতীয় শিক্ষানীতির প্রস্তাবিত কাঠামো নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলির অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে বসার কথা উপাচার্যের। আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো না হলেও, এই বৈঠকের শেষে রাজ্যপাল বোস যে উপস্থিত থাকতে পারেন, তা আগেই জানানো হয়েছিল। পদাধিকারবলে রাজ্যপাল রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য। তাই আচার্য হিসাবে রাজ্যপালের এই বৈঠকে অংশগ্রহণকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে। রাজ্যপাল আবারও বিশ্ববিদ্যালয়ে আসার বিষয়টি নিশ্চিত হওয়ার পরই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যাম্পাসের অধ্যাপকদের ডেকে পাঠানো হয়। আলিপুর, বালিগঞ্জ, রাজাবাজার প্রভৃতি ক্যাম্পাসে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভাগগুলির প্রধানরা ইতিমধ্যেই কলেজ স্ট্রিট ক্যাম্পাসে এসে উপস্থিত হয়েছেন। সূত্রের খবর, রাজ্যপাল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গেও আলাদা করে কথা বলতে চান। তাই প্রতিটি বিভাগ থেকে দু’জন করে ছাত্র প্রতিনিধিকে ডেকে পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন