Recruitment Case

পার্থের বিরুদ্ধে চার্জশিটে রাজ্যপালের অনুমোদন, গ্রহণ করতে আদালতের কাছে আর্জি সিবিআইয়ের

গ্রুপ-সি কর্মী নিয়োগের মামলায় মূল অভিযুক্ত পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছিল সিবিআই। কিন্তু অনুমোদন না মেলায় সেই চার্জশিট আদালতে গ্রহণ করা যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৭
Share:

(বাঁ দিকে) প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যপাল সিভি আনন্দ বোস (ডান দিকে)। —ফাইল চিত্র।

নিয়োগ মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে আনা চার্জশিটে অবশেষে অনুমোদন পেল সিবিআই। তাদের চার্জশিটে অনুমোদন দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবন থেকে অনুমোদন পাওয়ার পর এ বার আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে চার্জশিট গ্রহণের আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

Advertisement

গ্রুপ সি কর্মী নিয়োগের মামলায় পার্থের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছিল সিবিআই। তিনিই এই মামলার অন্যতম মূল অভিযুক্ত। কিন্তু সিবিআইয়ের সেই চার্জশিট আদালতে গ্রহণ করা যায়নি। এ ক্ষেত্রে নিয়ম হল, চার্জশিটে রাজ্যপালের অনুমোদন না মিললে আদালত তা গ্রহণ করে বিচারপ্রক্রিয়া এগোতে পারে না। পার্থের বিরুদ্ধে চার্জশিট দিলেও তাই তদন্ত ঝুলেই ছিল এত দিন। চার্জশিটে অনুমোদনের জন্য সিবিআইয়ের তরফে রাজ্যপালের কাছে আবেদন জানানো হয়।

বৃহস্পতিবার আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে সিবিআই জানায়, রাজ্যপালের দফতর থেকে পার্থের চার্জশিটে প্রয়োজনীয় অনুমোদন পাওয়া গিয়েছে। এ বার পরবর্তী পদক্ষেপের জন্য আদালতে আবেদন জানানো হয় সিবিআইয়ের তরফে। অর্থাৎ, আদালতকে এ বার চার্জশিটটি গ্রহণের আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

Advertisement

গ্রুপ-সি কর্মী নিয়োগের মামলায় পার্থ ছাড়াও শিক্ষা দফতরের আরও পাঁচ জন কর্তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছিল সিবিআই। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দফতরের অনুমোদন না মেলায় ওই পাঁচ জনের চার্জশিট নিয়ে বিচারপ্রক্রিয়া আপাতত থমকে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন