Calcutta High Court

হাইকোর্টের তলব

কলকাতা হাইকোর্টের নির্দেশে বারাসতে জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলার শুনানি চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ০৪:৪২
Share:

ফাইল চিত্র।

রাজ্যের বিভিন্ন আদালতে বিধায়ক ও সাংসদদের বিরুদ্ধে কত মামলা জমে রয়েছে তার পূর্ণাঙ্গ তালিকা তলব করল কলকাতা হাইকোর্ট। স্বতঃপ্রণোদিত হয়ে দায়ের করা এই মামলায় হাইকোর্ট এর আগেও মামলাগুলো দ্রুত শুনানির নির্দেশ দিয়েছিল। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চে ফের ওই মামলার শুনানি হয়। প্রধান বিচারপতি হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দিয়ে বলেন, ‘‘রাজ্যে সব জনপ্রতিনিধিদের বিরুদ্ধে যা মামলা চলছে, তার রিপোর্ট তৈরি করুন। ৫ ফেব্রুয়ারি তার উপরে শুনানি হবে।’’

Advertisement

কলকাতা হাইকোর্টের নির্দেশে বারাসতে জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলার শুনানি চলছে। পরে ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানায়, বিধায়ক ও সাংসদদের বিরুদ্ধে কতগুলো মামলা রয়েছে তা নজরদারির জন্য হাইকোর্টে বিশেষ বেঞ্চ দরকার। ২০২০ সালের ১ অক্টোবর প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণন এবং বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ এই মামলাটি স্বতঃপ্রণোদিত ভাবে রুজু করে। এই মামলার ক্ষেত্রে রাজ্যের পাবলিক প্রসিকিউটর এবং কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেলের কাছ থেকে লিখিত পরামর্শ চেয়েছিল। পরবর্তী কালে নভেম্বর মাসে হাইকোর্ট প্রশাসনের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় একটি রিপোর্ট জমা দেন। গত ১৩ জানুয়ারি এই মামলার শুনানিতে অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর তাঁর তালিকা প্রস্তুত করার জন্য সময় চেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন