Buddhadeb Guha

Buddhadeb Guha: লিভার সমস্যার সামান্য উন্নতি সাহিত্যিক বুদ্ধদেবের

বৃহস্পতিবার বুদ্ধদেব গুহর সিটি স্ক্যান করা হবে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। ফুসফুসে সংক্রমণ রয়েছে কি না, তা দেখা হবে স্ক্যান করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ২২:৩০
Share:

আগের থেকে কিছুটা ভাল বুদ্ধদেব গুহ। —ফাইল চিত্র।

আগের থেকে ভাল আছেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। তাঁর শারীরিক পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর লিভার এবং কিডনির সমস্যার কিছুটা হলেও উন্নতি হয়েছে। বুধবার লিভার ফাংশন-সহ বেশ কিছু পরীক্ষা করা হয়েছে। সে সবের রিপোর্ট আগের থেকে কিছুটা ভাল বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

বৃহস্পতিবার বুদ্ধদেবের সিটি স্ক্যান করা হবে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। ফুসফুসে সংক্রমণ রয়েছে কি না, তা দেখা হবে স্ক্যান করে। বয়সজনিত এবং শারীরিক দুর্বলতা রয়েছে তাঁর। সে কারণে বেশির ভাগ সময়েই তিনি তন্দ্রাচ্ছন্ন অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

Advertisement

শ্বাসকষ্ট এবং মূত্রনালীতে সংক্রমণের সমস্যা নিয়ে গত রবিবার মিন্টোপার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় বুদ্ধদেবকে। শারীরিক পরীক্ষায় তাঁর লিভার এবং কিডনিতে সামান্য সমস্যা ধরা পড়ে। রক্তচাপ কম থাকায় মঙ্গলবার বুদ্ধদেবকে আইসিইউ-তে স্থানান্তরিত করা হয়।

চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন বুদ্ধদেব। তার পর করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরলেও কোভিড পরবর্তী একাধিক সমস্যা দেখা যায়। হাসপাতালে এক জেনারেল ফিজিশিয়ানের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। এ ছাড়া গ্যাস্ট্রোএনট্রোলজিস্ট, পালমোনোলজিস্ট, নেফ্রোলজিস্ট এবং কার্ডিওলজিস্টদের পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন