Heatwave

তাপপ্রবাহের সতর্কতা গোটা দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে, উত্তরের তিন জেলাকেও সতর্ক করল হাওয়া অফিস

হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সে কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:০৮
Share:

শুক্রবার থেকে সোমবার পর্যন্ত দক্ষিণের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি। — ফাইল চিত্র।

তীব্র দাবদাহে পুড়ছে রাজ্যের দক্ষিণ থেকে উত্তর। এখনই এই পরিস্থিতি থেকে মুক্তি নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। ১৮ এপ্রিল, শুক্রবার থেকে ২২ এপ্রিল, সোমবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে কলকাতায়ও। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে দুই দিনাজপুর এবং মালদহেও বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত গরম এবং অস্বস্তি থাকবে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সে কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহ হতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী চার থেকে পাঁচ দিন বেশ কিছু জায়গায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। উপকূলবর্তী জেলাগুলিতে আর্দ্রতা থাকতে পারে ৮০ থেকে ৯০ শতাংশ। দক্ষিণের অন্য জেলায় আর্দ্রতা থাকতে পারে ৭০ থেকে ৮০ শতাংশ। দিনের বেশির ভাগ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪০ শতাংশের বেশি থাকার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সে কারণে অস্বস্তি থাকবে খুব বেশি।

বৃহস্পতিবার বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনায় তাপপ্রবাহের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও থাকবে গরম এবং অস্বস্তি। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু জায়গায় হতে পারে তাপপ্রবাহ। এ সব জেলার কিছু অংশে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জারি করেছে কমলা সতর্কতা। দক্ষিণের বাকি জেলাগুলিতেও স্বস্তি মিলবে না। সেখানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সতর্কতা জারি কলকাতায়ও।

Advertisement

বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরেও থাকবে তীব্র গরম। সঙ্গে অস্বস্তি। তবে বাকি জেলায় স্বস্তির বার্তাই দিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে বৃহস্পতিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে।

এই গরমের কারণেই রাজ্যের সরকারি স্কুলগুলিতে ২২ এপ্রিল অর্থাৎ আগামী সোমবার থেকে গরমের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। তবে পাহাড়ের স্কুলগুলিতে গরমের ছুটির ঘোষণা করা হয়নি। কালিম্পং, কার্শিয়াং এবং দার্জিলিঙে এখনও স্কুল যাবে পড়ুয়ারা। এই গরমে রাজ্যের বাসিন্দাদের বার বার সতর্ক করেছে হাওয়া অফিস। প্রচুর জলপানের পাশাপাশি সুতির পোশাক পরার পরামর্শ দিয়েছে। সকাল ১১টা থেকে দুপুর ৪টে পর্যন্ত প্রয়োজন ছাড়া রোদে বেরোতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন