Weather Report

পশ্চিমের সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা, রবিবার প্রাক-বর্ষার বৃষ্টির সম্ভাবনা শহরের কিছু অংশে

পশ্চিমের সাত জেলায় এবং উত্তরের তিন জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে কলকাতায় আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১১:১৯
Share:

—প্রতীকী ছবি।

কেরল হয়ে দেশে বর্ষা ঢুকেছে বৃহস্পতিবারই। তবে রাজ্যে এখনই ভারী বর্ষণের সম্ভাবনার কথা শোনাল না আলিপুর হাওয়া অফিস। উল্টে পশ্চিমের সাত জেলায় এবং উত্তরের তিন জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে কলকাতায় আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই। পশ্চিমের জেলাগুলি বাদ দিয়ে রাজ্যের বাকি জেলাগুলিতে রবিবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বর্ষা রাজ্যে প্রবেশ করার আগে প্রতি বছরই প্রাক্-বর্ষার বৃষ্টি হয় রাজ্যে।

Advertisement

পশ্চিমের যে জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে, সেগুলি হল পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূম। এ ছাড়াও দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে রবিবার থেকেই হালকা এবং মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই বর্ষণে তাপমাত্রার বিশেষ হেরফের ঘটবে না। অর্থাৎ, তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই মুক্তি পাবেন না দক্ষিণবঙ্গবাসী।

আপাতত কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে থাকলেও অস্বস্তির পরিবেশ বজায় থাকবে। তবে রাজ্যে বর্ষা ঢুকলে পারদপতন হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন