West Bengal Weather Update

স্বস্তি দূর! আগামী তিন দিন ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে দক্ষিণের তাপমাত্রা, রেহাই নেই উত্তরেও

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে রাজ্যের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে চলেছে। রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৮:০৬
Share:

রাজ্যে আরও বৃদ্ধি পাবে গরম। — ফাইল চিত্র।

স্বস্তি তো দূর, আগামী তিন দিনে আরও বৃদ্ধি পেতে চলেছে রাজ্যের তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা বৃদ্ধি পাবে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। তার পরের দু’দিনও একই রকম গরম থাকবে। আগামী তিন দিন রাজ্যের হিমালয় সংলগ্ন জেলাগুলিতেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। গোটা রাজ্যের বেশ কিছু জেলাতে রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। এই তীব্র দাবদাহের মধ্যে বঙ্গবাসীর প্রশ্ন এখন একটাই, বৃষ্টি কবে হবে? সেই নিয়ে যদিও কোনও আশার আলো দেখায়নি হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে রাজ্যের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে চলেছে। আগামী রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনায় তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়। বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া। সেখানে জারি লাল সতর্কতা। দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, হুগলিতেও তীব্র তাপপ্রবাহ হতে পারে। সেখানে জারি কমলা সতর্কতা। দক্ষিণের বাকি জেলায় চলবে তাপপ্রবাহ। শনিবার দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, দুই ২৪ পরগনা, বীরভূম, হুগলিতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রাজ্যের বাকি জেলায় হতে পারে তাপপ্রবাহ।

গরম থেকে রেহাই নেই উত্তরবঙ্গেরও। শনিবার পর্যন্ত মালদহ এবং উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শনিবার সেখানে হতে পারে তীব্র তাপপ্রবাহ। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারেও থাকবে অস্বস্তিকর গরম। শনিবার পর্যন্ত সেখানে বদলাবে না পরিস্থিতি। বাসিন্দাদের সতর্ক করে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। রাজ্যবাসীকে যতটা সম্ভব গরম থেকে বাঁচার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। সঙ্গে প্রচুর পরিমাণে জল খেতে বলেছে।

Advertisement

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন