APDR

High Court on Malda jail: কোভিডে মালদহ সংশোধনাগারে গাদাগাদি করে বন্দি, রাজ্যের কাছে বিস্তারিত তথ্য চাইল হাই কোর্ট

আদালতে অভিযোগ, স‌ংশোধনাগারে থাকাকালীন যে সব বন্দির মৃত্যু হয়েছে তাঁদের পরিবারের কেউ এখনও ক্ষতিপূরণ পাননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৫:৩৯
Share:

ফাইল ছবি

সংশোধনাগারে যত বন্দি থাকার কথা তার দ্বিগুণ বন্দি রাখা হয়েছে। এমনকি সংশোধনাগারে থাকাকালীন যে সব বন্দিদের মৃত্যু হয়েছে তাঁদের অনেকেই ক্ষতিপূরণ পাননি। এই অভিযোগ নিয়ে হাই কোর্টের করা একটি স্বতঃপ্রণোদিত মামলায় রাজ্যেকে সমস্ত তথ্য জমা দিতে বলল আদালত।

এই মামলার ভাচুর্য়াল শুনানিতে মানবাধিকার সংগঠন এপিডিআর-এর আইনজীবী রঘুনাথ চক্রবর্তী অভিযোগ করেন, মালদহ জেলে ৩৫০ জন বন্দি থাকার কথা। সে জায়গায় প্রায় ১১০০ জনেরও বেশি বন্দি রয়েছেন। কোভিড পরিস্থিতিতে গাদাগাদি করে বন্দিদের রাখা হয়েছে।

Advertisement

এর পাশাপাশি আদালতে তাঁর অভিযোগ, স‌ংশোধনাগারে থাকাকালীন যে সব বন্দির মৃত্যু হয়েছে তাঁদের পরিবারের কেউ এখনও ক্ষতিপূরণ পাননি। এ রকম প্রায় ৪২টি ঘটনা রয়েছে বলে আদালতে তিনি জানিয়েছেন।

এপিডিআর-এর এই অভিযোগের পরই রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, এই ঘটনায় আদালত বান্ধবকে বন্দিদের সমস্যাগুলি নিয়ে রাজ্য সমস্ত তথ্য জমা দেবে। তা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করবে আদালত। এই মামলার পরবর্তী শুনানি ৭ মার্চ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন