NIA

NIA: এ বার বীরভূমের দুই বিস্ফোরণের তদন্তে এনআইএ, নির্দেশ হাই কোর্টের

বিশেষ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। হাই কোর্ট সেই নির্দেশই বহাল রাখল বৃহস্পতিবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৩:৫০
Share:

বীরভূমের দুই বিস্ফোরণের তদন্তভার এনআইএ-কেই। —ফাইল চিত্র।

এ বার ২০১৯ সালের বীরভূমের দুই বিস্ফোরণ-কাণ্ডের তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র হাতেই তুলে দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার দুই মামলার সব নথি এনআইএ-কে হস্তান্তর করার নির্দেশ দিয়েছেন বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে আদালত এ-ও জানিয়েছে, ওই তদন্তে রাজ্যকে সমস্ত সহযোগিতা করতে হবে।
ওই দুই বিস্ফোরণ-কাণ্ড নিয়ে আদালতের পর্যবেক্ষণ, আইন অনুযায়ী এই ধরনের ঘটনা ঘটলে রাজ্যের তদন্তকারী সংস্থা একটি প্রাথমিক রিপোর্ট তৈরি করে এনআইএ-কে পাঠিয়ে থাকে। এর পর রাজ্যের সেই রিপোর্ট বিবেচনা করে তদন্ত করা বা না করার সিদ্ধান্ত গ্রহণ করে এনআইএ। কিন্তু এই ঘটনার ক্ষেত্রে এই ধরনের কোনও রিপোর্ট পাঠানো হয়নি। যে হেতু রাজ্যের তদন্তকারী সংস্থার থেকে এনআইএ-র ক্ষমতা আরও বিস্তৃত, সেই কারণে ন্যায় বিচারের স্বার্থে এই মামলার ভার এনআইএ -কে দেওয়া হল বলে জানিয়েছেন বিচারপতিরা।

Advertisement

২০১৯ সালের ২০ সেপ্টেম্বর বীরভূমের লোকপুর থানার গাংপুর গ্রামের বাসিন্দা বাবলু মণ্ডলের বাড়ির টিনের চালা বিস্ফোরণের অভিঘাতে উড়ে যায়। ওই বছরেরই ২৯ আগস্ট সদাইপুর থানার রেঙ্গুনি গ্রামের বাসিন্দা হাইতুন্নেসা খাতুনের গোয়ালঘরও উড়ে যায় বিস্ফোরণের জেরে। সিইডি এই মামলাগুলির তদন্তভার গ্রহণ করেছিল। পরে তদন্তভার গ্রহণ করে এনআইএ। এর পর রাজ্যের কাছ থেকে নথি না পাওয়ার অভিযোগে এ নিয়ে এনআইএ বিশেষ আদালতের দ্বারস্থ হয়। নথি দেওয়ার জন্য রাজ্যকে নির্দেশ দেয় বিশেষ আদালত। এর পর নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। হাই কোর্ট বিশেষ আদালতের সেই নির্দেশই বহাল রাখল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন