High Court

হনুমান জয়ন্তীতে শান্তি বজায় রাখতে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে বলল হাই কোর্ট

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে আধা সামরিক বাহিনী সাহায্য করবে পুলিশকে। সাধারণ মানুষের শান্তি এবং নিরাপত্তার যাতে অভাব না হয়, সে জন্য কাজ করবে কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৩:৩০
Share:

রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়ার কথা বলল হাই কোর্ট। — ফাইল চিত্র।

হনুমান জয়ন্তীতে শান্তি বজায় রাখতে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে নির্দেশ দিল হাই কোর্ট। একই সঙ্গে, সম্প্রতি অশান্ত হয়ে ওঠা এলাকাগুলিতে শান্তি প্রতিষ্ঠা করতেও কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে বুধবার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। এ ব্যাপারে রাজ্যকে অবিলম্বে সাহায্য করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রকেও। বৃহস্পতিবার হনুমান জয়ন্তী। তার আগের দিন রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়ার কথা বলল উচ্চ আদালত।

Advertisement

রাজ্যে অশান্তির ঘটনা নিয়ে শুভেন্দু অধিকারী একটি জনস্বার্থ মামলা করেছিলেন। আদালতের কাছে তিনি আর্জি জানিয়েছিলেন, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন এবং এনআইএ-কে দিয়ে তদন্ত করাতে। ওই মামলার সঙ্গে আরও কয়েকটি এই সংক্রান্ত মামলা যুক্ত হয়। তারই শুনানিতে রিষড়ায় শান্তি ফেরাতে প্রাথমিক ভাবে রাজ্য সরকারকে প্রয়োজনে আধা সামরিক বাহিনীর সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এ ক্ষেত্রে কী পদক্ষেপ করা যায় তা নিয়ে এক ঘণ্টার মধ্যে অ্যাডভোকেট জেনারেলকে রাজ্যের কাছে জানতেও বলেছিল হাই কোর্ট। এর পর দুপুর ১২টায় আবার শুনানি হয়। সেই সময় হাই কোর্ট এই নির্দেশ দেয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওই মামলায় রাজ্যের বক্তব্য ছিল, রামনবমী এবং হনুমানজয়ন্তী রাজ্যে পালিত হওয়া সাধারণ উৎসবের মধ্যে পড়ে না। আদালতে রাজ্য জানায়, শেষ ৫ বছর ধরে এটা শুরু হয়েছে। রাজ্যের দাবি, এ ক্ষেত্রে অপরিচিত সংগঠন অনুমতি চাইছে। বিচারপতিরা প্রশ্ন তোলেন মানুষের মনে কী ভাবে ভরসা জোগানো নিয়ে। ছাদ থেকে পাথর ছোড়ার ক্ষেত্রে রাজ্যের গোয়েন্দা বিভাগের ব্যর্থতার কথাও উল্লেখ করেছেন তাঁরা।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন