Higher Secondary Exam

Higher Secondary: ২০১৯-এর চেয়ে ঢের বেশি, ৮৫ হাজারেরও বেশি রিভিউয়ের আবেদন জমা পড়ল উচ্চ মাধ্যমিকে

গোটা রাজ্যে ৮৫,২২৪ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী রিভিউ চেয়ে আবেদন করেছেন। ২০১৯-য় এই সংখ্যা ছিল মাত্র ১৯,৮১৮।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ২০:০১
Share:

ফাইল ছবি।

উচ্চ মাধ্যমিকে এ বছর সব বিষয়ে পুনর্মূল্যায়ন বা রিভিউ করার সুযোগ দিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ বছর ৮৫ হাজারের বেশি খাতা রিভিউ করতে চেয়েছেন পরীক্ষার্থীরা। যা ২০১৯-এ ছিল ১৯ হাজারের কিছু বেশি।

Advertisement

এত দিন নিয়ম ছিল, পড়ুয়া পিছু কেবলমাত্র দু’টি বিষয়েরই খাতা রিভিউ করা যাবে। কিন্তু ফল প্রকাশের পর বিভিন্ন জায়গায় বিক্ষোভের জেরে সংসদ ঘোষণা করে, উচ্চ মাধ্যমিকে প্রতিটি বিষয়েই রিভিউ চাইতে পারবেন পরীক্ষার্থীরা। তার পরই দেখা যায়, গোটা রাজ্যে ৮৫,২২৪ জন পড়ুয়া রিভিউ চেয়ে আবেদন করেছেন। ২০১৯-য় এই সংখ্যা ছিল মাত্র ১৯,৮১৮।

গত ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই জেলায় জেলায় শুরু হয় বিক্ষোভ। অকৃতকার্য পড়ুয়া ও অভিভাবকদের একাংশ পাশ করানোর দাবিতে পথে নেমে পড়েন। কারও দাবি, উত্তরপত্র ঠিক মতো দেখা হয়নি। আবার কেউ দাবি করেছিলেন, তাঁরা পরীক্ষা ভাল দিলেও খারাপ নম্বর পেয়েছেন। এই প্রেক্ষিতে পরীক্ষার ফল নিয়ে অসন্তুষ্টদের জন্য রিভিউ ও স্ক্রুটিনির দিন ঘোষণা করে সংসদ। জানানো হয়, ২০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা খাতা রিভিউ ও স্ক্রুটিনির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। সেই সময়সীমা শেষ হয়েছে। তার পর দেখা গেল রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন