Jadavpur University

Jadavpur University: যাদবপুরে ইতিহাসের ক্লাস শুরু হচ্ছে আজ

করোনা দাপটে শিক্ষা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অবিলম্বে ক্লাস শুরু করার দাবিতে যাদবপুরের পড়ুয়াদের একাংশ আন্দোলনে নেমেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৭:২৭
Share:

ফাইল চিত্র।

কিছু শিক্ষক-শিক্ষিকার অনুপস্থিতির দরুন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্লাস মঙ্গলবার শুরু করা যায়নি। ওই বিষয়ের ক্লাস হয়নি বুধবারেও। অর্থাৎ অতিমারিতে বছর দেড়েক ক্লাস বন্ধ থাকার পরে মঙ্গলবার রাজ্যের স্কুল থেকে সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যাদবপুরেরও অন্যান্য বিভাগে পাঠ শুরু হয়। কিন্তু প্রথম দু’দিন সেখানে ইতিহাসের পঠনপাঠন হলই না। আজ, বৃহস্পতিবার ইতিহাস বিভাগের ক্লাস শুরু হবে বলে উপাচার্য সুরঞ্জন দাস এ দিন জানান।

Advertisement

করোনা দাপটে শিক্ষা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অবিলম্বে ক্লাস শুরু করার দাবিতে যাদবপুরের পড়ুয়াদের একাংশ আন্দোলনে নেমেছিলেন। কিন্তু ওই বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার যখন গোটা রাজ্যেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে ক্লাস চালু হল, তখন কিছু শিক্ষক-শিক্ষিকার অনুপস্থিতির কারণে যাদবপুরের ইতিহাস বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্লাস শুরু করা যায়নি। যদিও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, ইতিহাসের স্নাতক তৃতীয় বর্ষ এবং স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষের ক্লাস মঙ্গলবার থেকে ক্যাম্পাসেই হবে। ছাত্রছাত্রীরা যথারীতি ক্যাম্পাসে পৌঁছে যান। তার পরে জানতে পারেন, ক্লাস হবে না। ক্লাস যে হবে না, কর্তৃপক্ষও তা জানতেন না বলে বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানিয়েছে।

ক্ষুব্ধ পড়ুয়ারা মঙ্গলবারেই বিষয়টি উপাচার্য সুরঞ্জন দাসকে জানান। উপাচার্য বুধবার বিভাগীয় প্রধান কৌশিক রায়কে ডেকে পাঠান। ইতিহাসের ছাত্রছাত্রীরাও এ দিন উপাচার্যের দফতরে যান। পরে সুরঞ্জনবাবু বলেন, ‘‘বিভাগীয় প্রধান এবং ছাত্রছাত্রীরা এসেছিলেন। জানতে পারলাম, ক্লাসের রুটিন পড়ুয়াদের দেওয়া ছিল না। তাই মঙ্গল ও বুধ ক্লাস নেওয়া যায়নি। বিষয়টি মিটে গিয়েছে। ক্লাস শুরু হবে বৃহস্পতিবার।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন