Baishakhi Banerjee

Sovan-Baishakhi: ‘আমাদের নাম লেখা তারায় তারায়’, গানের কথায় শোভনের ৫৬ পূর্তি পালন বৈশাখীর

বৈশাখী শোভনকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নতুন জীবন শুরু করেছেন। প্রাক্তন অধ্যাপিকা ফেসবুকে তাঁর প্রোফাইলের নাম দিয়েছেন ‘বৈশাখী শোভন ব্যানার্জি’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৪:০৪
Share:

—ফাইল চিত্র।

‘ইউ অ্যান্ড আই ওয়্যার রিটেন ইন দা স্টার্স।’ শোভন চট্টোপাধ্যায়ের জন্মদিনে তাঁর সঙ্গে তোলা ছবি পোস্ট করে এমনটাই লিখেছেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। ‘রিটেন ইন দ্য স্টার্স’ গেয়েছিলেন আমেরিকার র‌্যাপ শিল্পী এরিক টার্নার। কবি শামসুর রহমান লিখেছেন, ‘আমি তারায় তারায় রটিয়ে দেব আমি তোমার তুমি আমার।’ বাংলাদেশের গায়ক জেমস সেই কবিতাকে সুর দিয়ে গেয়েছিলেন তাঁর ‘নগরবাউল’ অ্যালবামে। সতীনাথ মুখোপাধ্যায় গেয়েছেন, ‘মনেরও আকাশে কত খুঁজেছি গো তোমায়, মেঘেরও স্তরে স্তরে, রাতেরও তারায় তারায়।’ তারা নিয়ে এমন গান গেয়েছেন হিমাংশু দত্ত। রবীন্দ্রনাথও বাদ যাননি। তাঁর গানে বারবার এসেছে তারার কথা। ‘আজ তারায় তারায় দীপ্ত শিখার অগ্নি জ্বলে নিদ্রাবিহীন গগনতলে’ গান তো খুব চেনা। বন্ধু শোভনের জন্মদিনে সেই ‘তারায় তারায়’ কথার উল্লেখ পাওয়া গেল বান্ধবী বৈশাখীর লেখায়।

Advertisement

১৯৬৪ সালের ৭ জুলাই জন্ম কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের। হিসেব মতো বুধবার ৫৬ পার করে ৫৭-তে পা দিলেন শোভন। আর সেই দিন সাতসকালে বৈশাখী বন্দ্যোপাধ্যায় ফেসবুকে লিখলেন, ‘তুমি আর আমি তারায় তারায় লেখা আছি, শুভ জন্মদিন শোভন।’

ছবি: ফেসবুক থেকে সংগৃহীত।

এখনও এক মাস হয়নি। বৈশাখী শোভনকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নতুন জীবন শুরু করেছেন। প্রাক্তন অধ্যাপিকা ফেসবুকে তাঁর প্রোফাইলের নাম দিয়েছেন ‘বৈশাখী শোভন ব্যানার্জি’। গত ১৬ জুন ভোররাতে সেই বদলের পরে বৈশাখী ফেসবুকে লিখেছিলেন, ‘আমি থেকে আমাদের যাত্রা শুরু হল।’ সেই দিনটা আবার ছিল জামাইষষ্ঠী। নেটমাধ্যমে শোভন ও বৈশাখীর এমন দিনে এক হয়ে যাত্রা শুরু নিয়ে কটাক্ষের শেষ ছিল না। একাংশের দাবি ছিল, এ হল সাচ্চা প্রেমের প্রকাশ। আবার কেউ কেউ লেখেন, গভীর বন্ধুত্বের প্রকাশ। তবে তাঁর পদক্ষেপ নিয়ে আলোচনা শুরু হতেই নেটমাধ্যমে নাম পরিবর্তনের ব্যাখ্যা দিয়ে বৈশাখী লেখেন, ‘আমাদের ফেসবুক অ্যাকাউন্টের নাম বৈশাখী শোভন ব্যানার্জি। আমি থেকে আমরার এই যাত্রা ভার্চুয়াল দুনিয়ার জন্যই’। বুধবার ফেসবুকে অবশ্য কোনও কটাক্ষ নেই। শোভনের জন্মদিনের শুভেচ্ছা বন্যা দেখা গিয়েছে বৈশাখীর ফেসবুক পাতায়।

Advertisement

কেমন করে শোভনের জন্মদিন পালন করবেন বৈশাখী? তা জানাতে চাননি তিনি। বলেন, ‘‘এটা একান্তই ব্যক্তিগত বিষয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন