East West Metro

East West Metro: কিউআর কোড দিয়ে টিকিট কাটা শুরু মেট্রোয়, কী ভাবে কাটবেন

পরিষেবা চালুর দিন, শনিবার সকাল থেকেই গুগ্‌ল প্লে স্টোরে মিলছে ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ। তবে, অ্যাপল স্টোরে ওই অ্যাপ মিলবে কিছু দিন পরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৫:৩৮
Share:

কিউআর কোড ব্যবহার করে স্টেশনে প্রবেশ করছেন মেট্রোর জেনারেল ম্যানেজার। নিজস্ব চিত্র।

টোকেনের ব্যবহার কমাতে আরও এক ধাপ মেট্রো কর্তৃপক্ষের। পূর্ব-পশ্চিম মেট্রোয় শনিবার থেকে চালু হয়ে গেল কিউআর কোড ব্যবহার করে ঢোকা-বেরোনোর ব্যবস্থা। শনি, রবিবার পূর্ব-পশ্চিম মেট্রো বন্ধ থাকে। ফলে সোমবার থেকে পুরোপুরি ভাবে কিউআর কোড দিয়ে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। পূর্ব-পশ্চিম মেট্রোর সব ক’টি স্টেশনেই আছে কিউআর কোড স্ক্যানার যুক্ত দরজা। উত্তর-দক্ষিণ মেট্রোয় কেবলমাত্র বরাহনগর ও দক্ষিণেশ্বর স্টেশনে কিউআর কোড সম্বলিত দরজা আছে। বাকি স্টেশনগুলোয় কোড স্ক্যানার বসানোর কাজ চলছে। দুই থেকে তিন মাসের মধ্যে উত্তর-দক্ষিণ মেট্রোতেও একই ব্যবস্থা চালু হবে বলে খবর।

Advertisement

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

গুগ্‌ল প্লে স্টোরে মিলছে ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ। তবে, অ্যাপল স্টোরে ওই অ্যাপ মিলবে কিছু দিন পরে।

আপাতত সর্বাধিক ৪৫ মিনিট আগে এই পদ্ধতিতে টিকিট কাটার কথা বলা হচ্ছে। মেট্রো সূত্রের খবর, যাতে ১০-১২ ঘণ্টা আগে টিকিট কাটার সুযোগ মেলে, সেই ব্যবস্থাও করা হচ্ছে। যাত্রীরা যাতে ফেরার টিকিট কাটার সুযোগ পান, তা-ও দেখা হচ্ছে। বয়স্কদের জন্য ‘কিউআর’ কোডের টিকিট অন্য কেউ যাতে কেটে দিতে পারেন, সেই ব্যবস্থাও থাকছে। সে ক্ষেত্রে কার্ডের স্ক্রিন শট পাঠানো যাবে। সব ক্ষেত্রেই একটি ‘কিউআর’ কোড এক বারই ব্যবহার করা যাবে। আপাতত অ্যাপ থেকে এক জন যাত্রীর জন্যই টিকিট কাটা যাবে। আগামী দিনে অ্যাপ থেকে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের সুযোগ মিলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন