Saraswati Puja 2024

সরস্বতী পুজোর মণ্ডপে ভবানীপ্রসাদ-স্মরণ

এ বছর এখানে সরস্বতী পুজোর থিম ‘বইপ্রেমী উৎসব’। ছোট মণ্ডপ সেজে উঠেছে বাংলা গল্প, উপন্যাস, কবিতার বইয়ের মডেলে।

Advertisement

নুরুল আবসার

বাগনান শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৫
Share:

বইয়ের প্রচ্ছদের ছবিতে সেজে উঠেছে মণ্ডপ। — নিজস্ব চিত্র।

দিন কয়েক আগে মারা গিয়েছেন ছড়াকার ভবানীপ্রসাদ মজুমদার। হাওড়ার বাসিন্দা প্রয়াত এই ছড়াকারকে স্মরণ করেই এ বারের সরস্বতী পুজোর আয়োজন করেছে বাগনান শিল্পী সঙ্ঘ। পুজো মণ্ডপের নামকরণ করা হয়েছে ‘ভবানীপ্রসাদ স্মৃতি মঞ্চ’। বাইশ বছরে পা দেওয়া এই পুজোর একটা সময়ে প্রধান উপদেষ্টা ছিলেন ভবানীপ্রসাদ। তিনি একাধিকবার এই পুজো দেখতে এসেছেন। শুধু তাই নয় ‘শিল্পী সঙ্ঘ’ এক সময়ে পত্রিকা প্রকাশ করত। তাতেও নিয়মিত লেখক ছিলেন প্রয়াত ছড়াকার।

Advertisement

এ বছর এখানে সরস্বতী পুজোর থিম ‘বইপ্রেমী উৎসব’। ছোট মণ্ডপ সেজে উঠেছে বাংলা গল্প, উপন্যাস, কবিতার বইয়ের মডেলে। মণ্ডপ চত্বর সাজানো হয়েছে রবীন্দ্রনাথ শরৎচন্দ্র-সহ বাংলা সাহিত্যের দিকপাল কবি-লেখকদের গল্প, উপন্যাস কবিতার বইয়ের প্রচ্ছদের ছবি দিয়ে। এই ছবিগুলি এঁকেছে কচিকাঁচারাই। পুজোর উদ্যোক্তা শিল্পী সঙ্ঘের সম্পাদক সৈকত খাঁড়া নিজে একজন চিত্রকর। তাঁর কাছেই আঁকা শিখছে এই সব কচিকাঁচারা।

সৈকত বলেন, ‘‘বয়সের কারণে প্রধান উপদেষ্টার পদ থেকে সরে যান ভবানীপ্রসাদ। আমাদের পত্রিকাও আর প্রকাশিত হয় না। কিন্তু ছড়াকারের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ ছিল। তিনি আমাদের পুজো নিয়ে খোঁজখবর রাখতেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন