Howrah

হাওড়ায় অনলাইনেই বাড়ির ‘প্ল্যান পাশ’, সব কাগজপত্র ঠিকঠাক থাকলে অনুমোদন মিলবে ১৪ দিনেই

প্রথমত, দ্রুত কাজ সেরে ভাঁড়ারে রাজস্ব নিয়ে আসা। দ্বিতীয়ত, স্বচ্ছ পন্থায় পরিষেবা নিশ্চিত করা। এই জোড়া লক্ষ্যেই অনলাইনে বাড়ির নকশা পাশ করার ব্যবস্থা শুরু করেছে হাওড়া পুরসভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২২:৩২
Share:

হাওড়া পুরসভা। ফাইল চিত্র।

আর হাতেকলমে কাজ নয়। সশরীরে পুরসভায় গিয়ে দফতরে দফতরেও ঘুরতে হবে না। হাওড়ায় এ বার বাড়ির নকশার আবেদন ও অনুমোদন গোটা প্রক্রিয়াই হবে অনলাইনে। বৃহস্পতিবার থেকেই তা শুরু করে দিল হাওড়া পুরসভা। আরও স্বচ্ছতা ও দ্রুততার সঙ্গে বাড়ির নকশায় অনুমোদন দিতেই ‘ই-গৃহ নকশা’ ব্যবস্থা চালু করা হল।

Advertisement

লক্ষ্য মূলত দু’টি। প্রথমত, দ্রুত কাজ সেরে ভাঁড়ারে রাজস্ব আনা। দ্বিতীয়ত, যথাসম্ভব দুর্নীতি রুখে স্বচ্ছ পন্থায় পরিষেবা নিশ্চিত করা। এই জোড়া লক্ষ্যেই অনলাইনে বাড়ির নকশা দেওয়া শুরু করেছে হাওড়া পুরসভা। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে হাওড়া পুরসভার তরফে জানানো হয়েছে, কাগজপত্র ঠিকঠাক থাকলে ১৪ দিনের বাড়ির নকশায় অনুমোদন দেওয়া হবে। বাড়ির নকশার আবেদন যে ওয়েবসাইটে জানাতে হবে, সেটি হল— www. obpsudma.wb.gov.in। আবেদন করলে তা স্ক্রুটিনির পর হাওড়া পুরসভার কাছে আসবে। পুরসভার তরফেই সেটি অনুমোদনের পর অনলাইনে আবেদনকারীর কাছে পাঠিয়ে দেওয়া হবে।

প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘অনলাইন আবেদনে সব কাগজপত্র ঠিক থাকলে ১৪ দিনের মধ্যে বাড়ির প্ল্যানের অনুমোদন দিয়ে দেওয়া হবে। তার মধ্যে আমাদের বিল্ডিং বিভাগের সাব অ্যাসিট্যান্ট ইঞ্জিনিয়র ও আধিকারিকেরা এলাকা পরিদর্শন করবেন। অনলাইনে কাজ হলে তাতে স্বচ্ছতা আরও বাড়বে। অনেক দ্রুত বাড়ির নকশা অনুমোদিত হবে। আবেদনকারীর কাছে কোনও কাগজপত্র চাওয়া হলে তিনি সেটি অনলাইনেই জমা করতে পারবেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন