Howrah Municipality

মহিলাদের জন্য ২২টি ওয়ার্ড, হাওড়ায় খসড়া আসন-তালিকা প্রকাশ

এ দিন প্রকাশিত খসড়া তালিকায় ২৮ ও ৬৪ নম্বর ওয়ার্ড দু’টি তফসিলি জাতির জন্য সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে ২৮ নম্বর ওয়ার্ডটি সংরক্ষিত হয়েছে তফসিলি জাতির মহিলাদের জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৭:৪৫
Share:

পুরোভোটে মহিলাদের জন্য ওয়ার্ড সংরক্ষণ হাওড়া পুরসভার। — ফাইল চিত্র।

হাওড়ায় পুরভোটের জন্য আসন সংরক্ষণের খসড়া তালিকা দ্রুত প্রস্তুত করতে আগেই জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। সেই মতো বুধবার খসড়া আসন সংরক্ষণ তালিকাপ্রকাশ করল জেলা প্রশাসন। এ দিন হাওড়ার জেলাশাসকের দফতর, জেলা পরিষদ ভবন এবং পুরসভায় ওই তালিকা টাঙিয়ে দেওয়া হয়েছে। হাওড়ার অতিরিক্ত জেলাশাসক (পঞ্চায়েত) সৌমেন পাল বলেন, ‘‘সব রাজনৈতিক দলের কাছে খসড়া তালিকা পাঠানো হয়েছে। তাদের কোনও অভিযোগ থাকলে আগামী ১৯ জানুয়ারির মধ্যে জানাতে হবে। সে দিনই প্রকাশ করা হবে চূড়ান্ত তালিকা।’’

Advertisement

উল্লেখ্য, মাস দুয়েক আগে হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ড পুনর্বিন্যাস করে ৬৬টি করাহয়েছে। সেই পুনর্বিন্যাস মেনে নিয়ে রাজ্য নির্বাচন কমিশন এক সপ্তাহ আগে সংরক্ষণের কাজ শেষ করতে নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসনকে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ দিন প্রকাশিত খসড়া তালিকায় ২৮ ও ৬৪ নম্বর ওয়ার্ড দু’টি তফসিলি জাতির জন্য সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে ২৮ নম্বর ওয়ার্ডটি সংরক্ষিত হয়েছে তফসিলি জাতির মহিলাদের জন্য। তবে, তফসিলি জনজাতির জন্য এ বার কোনও আসন সংরক্ষণ করা হয়নি। একই সঙ্গে, মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছে মোট ২২টি ওয়ার্ড। ওই ওয়ার্ডগুলি হল ১, ৪, ৭, ১০, ১৩, ১৬, ১৯, ২২, ২৫, ২৮, ২৯, ৩২, ৩৫, ৩৮, ৪১, ৪৪, ৪৭, ৫০, ৫৩, ৫৬, ৫৯ ও ৬২। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এ ভাবে আসন সংরক্ষণ করায় কয়েক জন প্রাক্তন বরো চেয়ারম্যান এবং কাউন্সিলর বাদ পড়েছেন। তাঁদের আসনগুলি মহিলাদের জন্য সংরক্ষিত হয়ে যাওয়ায় তাঁরা আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। প্রশাসনিক কর্তাদের ধারণা, ১৯ জানুয়ারি চূড়ান্ত সংরক্ষণ তালিকা প্রকাশের মাস দেড়েক পরে ভোট ঘোষণা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন