COVID-19

Duarey Sarkar: লাগামছাড়া ভিড়ে শঙ্কিত স্বাস্থ্যকর্তারা

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, জেলার সংক্রমণ চিত্র নিয়ে প্রত্যেক সপ্তাহে জেলা টাস্ক ফোর্সের বৈঠক হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

আরামবাগ শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ০৬:৫২
Share:

‘দুয়ারে সরকার’ শিবির উদয়পুর নগেন্দ্র বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয়ে।

কোভিডের দুটি ডোজ় টিকাকরণের ক্ষেত্রে লক্ষ্যমাত্রার ৫ ভাগের ১ ভাগ সম্পূর্ণ হয়েছে হুগলিতে। এই অবস্থায় সরকারি কর্মসূচিতে লাগামছাড়া ভিড় নিয়ে শঙ্কিত জেলার স্বাস্থ্যকর্তারা। সংক্রমণের তৃতীয় ঢেউ মোকাবিলায় জোর তৎপরতাও শুরু করেছে স্বাস্থ্য দফতর। জেলা স্বাস্থ্য আধিকারিক রমা ভুঁইয়া বলেন, “সরকারি বিভিন্ন কর্মসূচি চলবে, গাড়ি-ঘোড়াও চলবে। মানুষ সচেতন না হলে মুশকিল। তবে সংক্রমণ মোকাবিলায় প্রস্তুত থাকছি।’’ তিনি আরও বলেন, “কতটা বিধিনিষেধ মানা হচ্ছে, তার উপর সংক্রমণ ছড়ানো নির্ভর করছে। মাস্ক ব্যবহার, দূরত্ব বিধি বজায় আর নিয়ম মেনে হাত ধুলেও ৯০ শতাংশ নিরাপদ থাকা সম্ভব।’’

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, জেলার সংক্রমণ চিত্র নিয়ে প্রত্যেক সপ্তাহে জেলা টাস্ক ফোর্সের বৈঠক হচ্ছে। সরকারি কোনও কর্মসূচির প্রসঙ্গ না তুলে জেলা স্বাস্থ্য আধিকারিক জানান, এই সপ্তাহে জেলা জুড়ে যেখানে যেখানে কোভিডের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয়েছে, সেখানে তদারকি দল গিয়েছে। রিপোর্ট পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় জেলার মোট ৯টি হাসপাতাল সাজানো হচ্ছে। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলো থেকেও চিকিৎসা পাওয়ার ব্যবস্থা হয়েছে। জেলার সব উপস্বাস্থ্য কেন্দ্রেও (৬৭২টি) রোগীর জটিলতা চিহ্নিত করে প্লাস অক্সিমিটার দেওয়ার পরিকল্পনা হয়েছে বলে জানান স্বাস্থ্য আধিকারিক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন