Hoogly

কালীপুজোর রাতে আগুনে ছাই ৩০ বিঘা জমির ধান, বড় ক্ষতি কৃষকদের

লোকালয় থেকে দূরে হওয়ায় আগুন ছড়িয়ে পড়েনি। রবিবার সকালে কৃষকরা জমিতে গিয়ে দেখেন, সব ধান পুড়ে শেষ হয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

পোলবা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ১৪:৩৫
Share:

পুড়ে ছাই হয়ে গেল প্রায় ৩০ বিঘা জমির ধান। নিজস্ব চিত্র।

কালীপুজোর রাতে নাড়া পোড়ানোর আগুনে পুড়ে ছাই হয়ে গেল প্রায় ৩০ বিঘা জমির ধান। কয়েক লাখ টাকার ফসলের ক্ষতি হয়ে গেল কৃষকদের। হুগলি জেলার পোলবার কাঁড়াজোলে শনিবার রাতে একটি জমিতে নাড়া পোড়ানো হয়। সেই আগুন পাশের ধানের জমিতে ছড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে।

Advertisement

এখন পাকা ধান কেটে গোলায় তোলার কাজ চলছে। জমিতে কেটে রাখা সেই ধান তোলার আগেই পুড়ে ছাই হয়ে গেল। পোলবার আমদাবাদের কৃষক সঞ্জীব দাসের অভিযোগ, দাদপুরের কৃষক রূপচাঁদ পাকিড়া তাঁর জমির ধান হারভেস্টার মেশিনে কাটেন দিন দুয়েক আগে। জমিতেই জড়ো করে রাখা নাড়ায় কালীপুজোর রাতে আগুন লাগান। কিন্তু আগুন লাগিয়েই কিছুক্ষণ পর তিনি চলে যান। অভিযোগ সেই আগুনই ছড়িয়ে পড়ে পাশের জমিগুলিতে।

লোকালয় থেকে দূরে হওয়ায় আগুন ছড়িয়ে পড়েনি। রবিবার সকালে কৃষকরা জমিতে গিয়ে দেখেন, সব ধান পুড়ে শেষ হয়ে গিয়েছে। পোলবা থানার পুলিশ নাড়াতে আগুন দেওয়া কৃষক রূপচাঁদকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। রবিবার ঘটনাস্থলে যান পোলবা-দাদপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ প্রশান্ত গোল। তিনি বলেন, “আমফানে চাষের প্রচুর ক্ষতি হয়েছিল। ধান বেচে কিছুটা হলেও সেই ক্ষতি পূরণ হত। কিন্তু পাকা ধান পুড়ে যাওয়ায় বিরাট ক্ষতির মুখে পড়ল আমদাবাদের এই কৃষকরা।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন