ইভটিজিং রুখতে সচেতনতা শিবির

সম্প্রতি স্কুল থেকে বাড়ি ফেরার পথে দশম শ্রেণির এক ছাত্রীকে এক যুবক টানাটানি করে বলে অভিযোগ উঠেছিল। স্কুলে যাতায়াতের পথে হুগলির দাদপুরের ওই এলাকায় প্রায়ই মেয়েদের কটূক্তি শুনতে হয়। দিন কয়েক আগে ফোনে চাইল্ড লাইনে এমনই অভিযোগ আসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দাদপুর শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৬ ০০:৩২
Share:

সম্প্রতি স্কুল থেকে বাড়ি ফেরার পথে দশম শ্রেণির এক ছাত্রীকে এক যুবক টানাটানি করে বলে অভিযোগ উঠেছিল। স্কুলে যাতায়াতের পথে হুগলির দাদপুরের ওই এলাকায় প্রায়ই মেয়েদের কটূক্তি শুনতে হয়। দিন কয়েক আগে ফোনে চাইল্ড লাইনে এমনই অভিযোগ আসে। তার পরেই ইভটিজিং রুখতে মঙ্গলবার স্কুলের ছাত্রী-শিক্ষিকাদের নিয়ে সচেতনতা শিবির করা হল। এ দিন দুপুরে ওই শিবির হয় দাদপুরের পুঁইনানে মেয়েদের একটি উচ্চ মাধ্যমিক স্কুলে। উপস্থিত ছিলেন স্থানীয় পোলবা-দাদপুর ব্লক অফিসের আধিকারিক সদানন্দ অধিকারী, চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর গোপীবল্লভ শ্যামল, দাদপুর থানার অফিসাররা। প্রশাসন সূত্রের খবর, মেয়েরা সেখানে বিভিন্ন ঘটনার কথা খুলে বলে। তারা জানায়, নতুনগ্রাম, ভবানীপুর, ব্যাঙ্কমোড়— এই সব জায়গায় ইভটিজারদের দৌরাত্ম্য বেশি। শিক্ষিকারাও সমস্যার কথা জানান।

Advertisement

উপস্থিত অফিসারেরা ছাত্রী-শিক্ষিকাদের বিভিন্ন সরকারি দফতরের ফোন নম্বর দেন, যাতে কোনও সমস্যায় পড়লে সহজেই তাঁরা পুলিশ-প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারেন। চাইল্ড লাইনের ‘১০৯৮’ এই টোল-ফ্রি নম্বরটির ব্যাপারেও প্রচার করা হয়। নাবালিকারা পথেঘাটে ইভটিজিংয়ের মতো সমস্যায় পড়লে কী ভাবে প্রশাসনের সাহায্য পেতে পারে, সে বিষয়ে আলোকপাত করা হয়। স্কুলের সময়ে এবং সন্ধ্যায় পুলিশি নজরদারি বাড়ানোর আশ্বাস দেওয়া হয়। জেলা পুলিশের এক অফিসার বলেন, ‘‘পুলিশ বা সিভিক ভলান্টিয়াররা স্কুলের সামনে টহল দেয়। তবে নজরদারি বাড়ানো হবে। ইভটিজিংয়ের অভিযোগ পেলেই আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে।’’ শিবিরে অপহরণ প্রসঙ্গেও আলোচনা করা হয়। চাইল্ড লাইনের এক আধিকারিক বলেন, ‘‘মেয়েরা যাতে কোনও প্রলোভনে পা না দেয়, সে ব্যাপারে তাদের বোঝানো হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন