শেষ দিনে ভিড় নেই হাওড়ায়

বিডিও তাঁদের জানিয়ে দিলেন মনোনয়ন জমা নেওয়া হবে না। হতাশ হয়ে ফিরে গেলেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উলুবেড়িয়া শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৮ ০১:৫৯
Share:

প্রতীকী ছবি।

নির্বাচন কমিশনের নির্দেশমতো বাড়তি একদিন মনোয়নপত্র জমা নেওয়ার জন্য মঙ্গলবার প্রস্তুতি সারাই ছিল বিডিওর। বেলা ১১টা থেকে মনোনয়নপত্র জমা শুরুর কথা। তার কিছু আগেই জেলাশাসকের কাছ থেকে নির্দেশ এল, মনোনয়ন জমা নেওয়া হবে না। ততক্ষণে বিডিও অফিসে মনোনয়নপত্র পেশ করবেন বলে হাজির হয়ে গিয়েছেন জনা চারেক প্রার্থী। বিডিও তাঁদের জানিয়ে দিলেন মনোনয়ন জমা নেওয়া হবে না। হতাশ হয়ে ফিরে গেলেন তাঁরা।

Advertisement

বিজেপির আবেদনের পরিপ্রেক্ষিতে দুপুরেই হাইকোর্ট অবশ্য নির্দেশ দিয়েছিল, এ দিনও মনোনয়ন নেওয়া যাবে। কিন্তু ততক্ষণে সকলেই ফিরে গিয়েছেন। এমনকি অনেক প্রার্থীর দাবি, তাঁরা বিষয়টি জানতেই পারেননি। এমনই ছবি হাওড়ার।

মঙ্গলবার মনোনয়ন জমা নেওয়ার অতিরিক্ত দিন হিসেবে সব প্রস্তুতি নিয়ে নেওয়া হয়েছিল জেলার বিডিও অফিসগুলিতে। হাওড়া সদর এবং উলুবেড়িয়া—এই দুই মহকুমাশাসকের দফতরেও সংশ্লিষ্ট বিডিওরা নিজেদের প্রতিনিধি পাঠিয়ে দেন। বিডিও অফিসের গেটগুলিতে মোতায়েন করা হয়েছিল ত্রিস্তর নিরাপত্তা ব্যবস্থা। মনোনয়ন জমা নেওয়া হবে না এ কথা জানাজানি হওয়ার পর থেকেই সব প্রস্তুতি তুলে নেওয়া হয়। ফিরিয়ে দেওয়া হয় পুলিশকে। আজ, বুধবার থেকে মনোনয়নপত্রগুলি পরীক্ষা শুরু হবে।

Advertisement

তবে এ দিন সাঁকরাইলের দু’একটি ব্লকে গুটিকয় প্রার্থী এলেও বেশিরভাগ ব্লকেই কেউই আসেননি। উদয়নারায়ণপুরে আর শ্যামপুর-১ ব্লকেও কয়েকজন ফোন করে মনোনয়ন জমা নেওয়া হচ্ছে কি না তা জানতে চান। কিন্তু আগ্রহ বলতে সেটুকুই। মনোনয়ন জমা দেওয়া ঘিরে জেলার কোথাও কোনও হাতাহাতির অভিযোগও নেই।

বামফ্রন্টের অবশ্য অভিযোগ, শংসাপত্র না পাওয়া এবং শাসক দলের ভয় দেখানোর জন্য তাঁদের অনেক প্রার্থী শেষদিন পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারেননি। জেলা বামফ্রন্টের আহ্বায়ক তথা সিপিএমের হাওড়া জেলা সম্পাদক বিপ্লব মজুমদার বলেন, ‘‘শাসক দলের নির্দেশেই নির্বাচন কমিশন খামখেয়ালিপনা করছে।’’ জেলা বামফ্রন্টের প্রতিনিধিরা এ দিন নির্বাচন কমিশনের অফিসে বিক্ষোভ দেখান।

এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দিতে চায়নি তৃণমূল। দলের হাওড়া গ্রামীণ জেলা সভাপতি তথা উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পুলক রায় বলেন, ‘‘আমাদের সব প্রার্থী নির্ধারিত তারিখের মধ্যেই মনোনয়ন জমা দিয়েছেন। ফলে একদিন বাড়ানো হল না কমানো হল সে বিষয়ে আমাদের কোনও মাথাব্যাথা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন