র‌্যাফের উর্দিতে সিভিক ভলান্টিয়ার, বিতর্ক

ইউনিফর্মও নির্দিষ্ট। নীল প্যান্ট, আকাশি জামা। কিন্তু শুক্রবার সকালে বাগনান উড়ালপুলের সামনে র‌্যাফের উর্দি পরে কাজ করতে দেখা গেল চার সিভিক ভলান্টিয়ারকে। এ নিয়ে শুরু হয়েছে বিতর্কও।

Advertisement

সুব্রত জানা

বাগনান শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ০২:২৬
Share:

বিতর্কিত: র‌্যাফের পোশাকে চলছে নাকা। বাগনানে। নিজস্ব চিত্র

কাজ তাঁদের নির্দিষ্ট। মূলত এলাকায় নজরদারি, যান নিয়ন্ত্রণ এবং আইনশৃঙ্খলা রক্ষার কাজে পুলিশকে সাহায্য করা। ইউনিফর্মও নির্দিষ্ট। নীল প্যান্ট, আকাশি জামা। কিন্তু শুক্রবার সকালে বাগনান উড়ালপুলের সামনে র‌্যাফের উর্দি পরে কাজ করতে দেখা গেল চার সিভিক ভলান্টিয়ারকে। এ নিয়ে শুরু হয়েছে বিতর্কও।

Advertisement

এর আগে নানা ঘটনায় সিভিক ভলান্টিয়ারদের কাজের এক্তিয়ার এবং তাঁদের আচরণ নিয়ে প্রশ্ন উঠেছে। বনগাঁয় এক সিভিক ভলান্টিয়ারকে দেখা গিয়েছিল কোর্ট লকআপ থেকে আসামির কোমরে দড়ি পরিয়ে হাঁটিয়ে আনতে। পঞ্চায়েত ভোটের আগে রুটমার্চ করা থেকে বুথের নিরাপত্তার দায়িত্বেও দেখা গিয়েছে সিভিক ভলান্টিয়ারদের। সিভিক ভলান্টিয়ারের মারে মৃত্যুর অভিযোগও উঠেছে।

শুক্রবার বাগনান-শ্যামপুর রোডে দেখা গেল বাগনান থানার চার সিভিক ভলান্টিয়ারের গায়ে নির্দিষ্ট উর্দি নেই। তাঁরা পরেছেন র‌্যাফের ক্যামোফ্লেজ উর্দি। মাথায় কালো কাপড় বাঁধা। পুলিশ মোটরবাইক তল্লাশি (নাকা) করছিল। সিভিক ভলান্টিয়াররা সাহায্য করছিলেন। তাঁদের ওই পোশাকে দেখে ভয় পেয়ে কিছু বাইক আরোহী থামলেন। কিছু আরোহী আগেই বাইক ঘুরিয়ে চলে গেলেন। কিন্তু অনেকেরই প্রশ্ন, ওই পোশাক পরে সিভিক ভলান্টিয়ারা কেন ওই কাজে নামলেন? সাধারণ মানুষকে ভয় পাওয়ানো কি তাঁদের লক্ষ্য?

Advertisement

হাওড়া (গ্রামীণ) জেলা পুলিশ সুপার গৌরব শর্মা বলেন, ‘‘কিছু ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষার জন্য থানাগুলো সিভিক ভলান্টিয়ারদের র‌্যাফের পোশাক পরিয়ে নিয়ে যায়। তাতে কাজের সুবিধা হয়। কিন্তু বাইক তল্লাশির জন্য যদি কোনও থানা সিভিক ভলান্টিয়ারদের ওই পোশাক পরায়, তা হলে ভুল করেছে। খোঁজ নিয়ে দেখব।’’ বাগনান থানার আইসি অভিজিৎ সরকার বলেন, ‘‘এমনটা হওয়ায় কথা নয়।’’

কর্তব্যরত সিভিক ভলান্টিয়ারদের মধ্যে এক জন বলেন, ‘‘থানার পুলিশ অফিসাররাই কাজ বরাদ্দ করেন। আমাদের কী করার আছে? তাঁরা নির্দেশ দেন, সেই মতো কাজ করি।’’

কেন নির্দিষ্ট কাজের বাইরে সিভিক ভলান্টিয়ারদের দিয়ে অন্য কাজ করানো হয়?

রাজ্য পুলিশের এক কর্তা মনে করেন, থানাগুলি অতিরিক্ত সিভিক ভলান্টিয়ার নির্ভর হয়ে পড়েছে। কনস্টেবলদের ব্যবহার করা হচ্ছে না। পর্যাপ্ত কনস্টেবলও থানায় থাকে না। বাগনান থানার এক পুলিশকর্মী মানছেন, সিভিক ভলান্টিয়ারদের দিয়ে বাড়তি কাজ করানো হচ্ছে। কাজের সুবিধার জন্য তাঁদের র‌্যাফের পোশাক দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন