CPM

সেই লজের গেটে বিক্ষোভ বামেদের

গণতান্ত্রিক মহিলা সমিতি এবং এসএফআই কর্মীরা লজের গেটে পতাকা লাগিয়ে বিক্ষোভ দেখান। তাঁদের বক্তব্য, ধর্ম ও জাতপাতের জিগির তুলে রাজ্যকে অশান্ত করার চেষ্টা চলছে।

Advertisement
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ০৩:০০
Share:

লজের সামনে প্রতিবাদীরা। মঙ্গলবার। ছবি: তাপস ঘোষ।

ভিন্‌ ধর্মের দম্পতিকে লজে ঘর ভাড়া না-দেওয়ার ঘটনায় ক্ষোভ দানা বেধেছে বিভিন্ন জায়গায়। স্যোশাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠেছে। মঙ্গলবার চুঁচুড়ায় সেই লজের সামনে বিক্ষোভ দেখালেন বাম ছাত্র সংগঠন এসএফআই এবং পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতির কর্মীরা।

Advertisement

গত রবিবার বর্ধমানের বাসিন্দা পেশায় চিত্রশিল্পী তৌসিফ হক তাঁর স্ত্রী জয়ন্তী বিশ্বাসকে নিয়ে হুগলিতে এসেছিলেন বনভোজনে যোগ দিতে। সে দিনই তাঁদের বাড়ি ফেরার কথা ছিল। সন্ধে নাগাদ জয়ন্তী হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। হুগলি মোড় এলাকার একটি লজে ঘর ভাড়া নিতে চেয়েছিলেন তাঁরা। অভিযোগ, লজের ম্যানেজার তাঁদের বিয়ের শংসাপত্র দেখতে চান। মোবাইলে থাকা সেই নথি দেখানোর পরে লজ কর্তৃপক্ষ তৌসিফকে জানান, দম্পতির ধর্ম ভিন্ন হওয়ায় তাঁদের ঘর ভাড়া দেওয়া সম্ভব নয়। বিফলে যায় অনুনয় বিনয়। অন্য একটি লজে থাকতে হয় তাঁদের। সোমবার সকালে তাঁরা বর্ধমান ফেরেন।

ওই ঘটনা প্রকাশ্যে আসতেই প্রতিবাদে সরব চুঁচুড়া শহরের বাসিন্দাদের একাংশ। লজের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছেন তাঁরা। মঙ্গলবার সকালে গণতান্ত্রিক মহিলা সমিতি এবং এসএফআই কর্মীরা লজের গেটে পতাকা লাগিয়ে বিক্ষোভ দেখান। তাঁদের বক্তব্য, ধর্ম ও জাতপাতের জিগির তুলে রাজ্যকে অশান্ত করার চেষ্টা চলছে। প্রায় দু’ঘণ্টা বিক্ষোভ চলে।

Advertisement

মহিলা সংগঠনের হুগলি জেলা সম্পাদিকা দীপ্তি চট্টোপাধ্যায় বলেন, ‘‘যে কেউ তাঁর ভালবাসার মানুষকে বিয়ে করতে পারেন। এখানে ধর্ম ও জাতপাতের প্রশ্ন ওঠে না। কিন্তু ধর্ম ভিন্ন হওয়ায় ওই দম্পতিকে ঘর দেওয়া হয়নি। লজ কর্তৃপক্ষ অন্যায় করেছেন। প্রশাসন উপযুক্ত ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোলন হবে।’’

তৌসিফের পরিচিত হুগলির বাসিন্দা মানবেন্দ্র বক্সী বলেন, ‘‘তৌসিফকে বনভোজনে আমন্ত্রন জানানো হয়েছিল। ওঁর স্ত্রী অসুস্থ হয়ে পড়ায় লজে ঘর ভাড়া নিতে গিয়েছিলেন। লজ কর্তৃপক্ষ যা করেছেন, তার প্রতিবাদ জানানো হয়েছে। সভ্য সমাজের নাগরিকেরা এই অপমান সহ্য করবেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন