ফের ট্রেলারে আগুন, অশান্ত শালিমার

ফের অশান্ত হাওড়ার শালিমার। আবারও পুড়ল গাড়ি। এবং এ বারও অভিযোগের তির তৃণমূলের দিকে। উল্লেখ্য, স্থানীয় তৃণমূল কাউন্সিলরের সঙ্গে আর এক তৃণমূল নেতার গোলমালের জেরে ৬ এপ্রিল শালিমার রেল ইয়ার্ডেই গুলিবিদ্ধ হন কাউন্সিলর বিনয় সিংহের ভাই বিনোদ। শুক্রবার তিনি মারা যাওয়ার পরেই রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৫ ০১:২৯
Share:

জ্বলছে ট্রেলার। রবিবার, শালিমারে। — নিজস্ব চিত্র।

ফের অশান্ত হাওড়ার শালিমার। আবারও পুড়ল গাড়ি। এবং এ বারও অভিযোগের তির তৃণমূলের দিকে। উল্লেখ্য, স্থানীয় তৃণমূল কাউন্সিলরের সঙ্গে আর এক তৃণমূল নেতার গোলমালের জেরে ৬ এপ্রিল শালিমার রেল ইয়ার্ডেই গুলিবিদ্ধ হন কাউন্সিলর বিনয় সিংহের ভাই বিনোদ। শুক্রবার তিনি মারা যাওয়ার পরেই রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। ওই খুনের প্রতিবাদে রবিবার এলাকার বাসিন্দারা এবং শালিমার ট্রাক অ্যান্ড টেম্পো অ্যাসোসিয়েশনের মালিক-কর্মীরা একটি মৌনী মিছিল বার করেন। মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ছিল প্ল্যাকার্ড, মুখে কালো কাপড় বাঁধা। ওই মিছিলে স্থানীয় কয়েক জন তৃণমূল নেতাও ছিলেন। এ দিনের ওই মিছিল ঘিরে ফের উত্তপ্ত হয়ে ওঠে শালিমার। আগুন লাগানো হয় একটি ট্রেলারে। পুলিশ সূত্রে খবর, এ দিন ওই মিছিলটি কয়লাডিপো থেকে শুরু হয়ে যখন ফোরশোর রোড ধরে যাচ্ছিল, সে সময়েই ওই ঘটনা ঘটে।

Advertisement

এলাকার বাসিন্দাদের একাংশের অভিযোগ, মিছিলে উপস্থিত তৃণমূল নেতাদের মদতেই এ দিন আগুন লাগানোর ঘটনা ঘটেছে। পরিবহণ সংগঠন শালিমার ট্রাক অ্যান্ড টেম্পো অ্যাসোসিয়েশনের সম্পাদক কল্পনাথ রাই এ দিন বলেন, ‘‘গত ৬ এপ্রিল ওই ঘটনার পরে পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদেই এ দিন পথে নেমেছিলাম। শান্তিপূর্ণ মিছিল থেকে কোনওরকম প্ররোচনা দেওয়া হয়নি।’’ কল্পনাথবাবুর আরও অভিযোগ, ‘‘বিনোদকে যারা খুন করেছে, আজকে ট্রেলারে আগুন লাগানোও তাদের কাজ। আসলে প্রদীপের লোকেরা মূল ঘটনা থেকে নজর ঘোরাতে চাইছে।’’ যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে তৃণমূলের জেলা সভাপতি (শহর) তথা রাজ্যের কৃষি-বিপণন মন্ত্রী অরূপ রায় বলেন, ‘‘আজকের ঘটনায় তৃণমূল কোনওভাবেই জড়িত নয়। তৃণমূল এই ধরনের হিংসা বরদাস্ত করে না। পুলিশ কমিশনারকে বলেছি, এই ঘটনায় জড়িতদের খুঁজে বার করে অবিলম্বে কড়া ব্যবস্থা নিতে।’’ কিন্তু ঘটনার ১৩ দিন পরেও পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করতে পারল না কেন? অরূপবাবু বলেন, ‘‘পুলিশ চেষ্টা করছে। শুক্রবারের ঘটনায় ইতিমধ্যেই ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।’’

পুলিশ জানায়, শালিমার রেল ইয়ার্ডে মাল খালাস নিয়ে তৃণমূল কাউন্সিলর বিনয় সিংহ এবং শাসক দলেরই স্থানীয় নেতা প্রদীপ তিওয়ারির কাজিয়া দীর্ঘ দিনের। তার জেরেই গুলিবিদ্ধ হন বিনয়ের ভাই বিনোদ ও ভাগ্নে রাজেশ। এলাকার নেতাদের একাংশের অবশ্য বক্তব্য, ব্যবসায়িক গোলমালের পাশাপাশি রাজনৈতিক দ্বন্দ্বও রয়েছে বিনয় ও প্রদীপের মধ্যে। বিনয় শালিমারের পুরনো কংগ্রসকর্মী। গত পুরভোটে কংগ্রেসের টিকিটে দাঁড়িয়ে তৃণমূল প্রার্থী প্রদীপকে হারান। পরে কংগ্রেস ছেড়ে আসেন তৃণমূলে। তখন থেকেই ওই দুই গোষ্ঠীর কাজিয়া শুরু। শুক্রবার বিনোদ মারা যাওয়ার পরে তাণ্ডব চালায় তার সঙ্গীরা।

Advertisement

এ দিকে, ঘটনার ১৩ দিন পরেও বিনোদের খুনিরা গ্রেফতার না হওয়ায় রীতিমতো ক্ষুব্ধ ব্যবসায়ীরা। ক্ষুব্ধ শাসক দল তৃণমূলের একাংশও। পুলিশের এক কর্তা বলেন, ‘‘শুক্রবার যারা তাণ্ডব চালিয়েছিল, তাদের দু’জনকে চিহ্নিত করতে পেরেছি। আজকে যারা আগুন লাগিয়েছে, তাদেরও খোঁজ চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন