Dengue

হাসপাতাল চত্বরেই ডেঙ্গিবাহী মশার লার্ভা বেলুড়ে

বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে বেলুড় স্টেট জেনারেল হাসপাতালে। এ দিন বেলুড় এলাকার ৫৫ নম্বর ওয়ার্ডের ওই হাসপাতালে অভিযান চালান হাওড়া পুরসভার স্বাস্থ্য দফতরের কর্মীরা। সে সময়ে হাসপাতালের আউটডোর সংলগ্ন নিকাশি নালাতেই এডিস মশার লার্ভা ও পিউপা পাওয়া যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৭ ০১:৩৮
Share:

ডেঙ্গি, টাইফয়েড-সহ বিভিন্ন ধরনের জ্বর নিয়ে আসা রোগীরা সেখানে চিকিৎসাধীন। আর সেই হাসপাতাল চত্বরেই মিলল ডেঙ্গির মশার লার্ভা!

Advertisement

বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে বেলুড় স্টেট জেনারেল হাসপাতালে। এ দিন বেলুড় এলাকার ৫৫ নম্বর ওয়ার্ডের ওই হাসপাতালে অভিযান চালান হাওড়া পুরসভার স্বাস্থ্য দফতরের কর্মীরা। সে সময়ে হাসপাতালের আউটডোর সংলগ্ন নিকাশি নালাতেই এডিস মশার লার্ভা ও পিউপা পাওয়া যায়। স্বাস্থ্যকর্মীরা সেগুলি ধ্বংস করে ফেলেন।

হাসপাতালের পিছনে ফাঁকা মাঠের দিকেও বেশ কিছু দিন ধরে জমে ছিল আবর্জনা, ছিল ঝোপ-জঙ্গল। সেখান থেকে কিছু খালি কন্টেনার মিললেও তাতে অবশ্য কোনও মশার লার্ভা মেলেনি। হাওড়া পুরসভা সূত্রের খবর, দিন দুয়েক আগেই ওই আবর্জনা ও জঙ্গল সাফ করা হয়েছিল। এ দিন হাসপাতালে ব্লিচিং ও মশার তেল ছ়ড়ানো হয়। দেওয়া হয় ধোঁয়া।

Advertisement

হাওড়া পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) ভাস্কর ভট্টাচার্য বলেন, ‘‘লার্ভা এবং পিউপা পাওয়ার পরে বেলুড় স্টেট জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষকে নোটিস ধরানো হয়েছে।’’

বেলুড় স্টেশনের কাছেই কয়েক বিঘা জমির উপরে ওই হাসপাতাল। এই মুহূর্তে এক জন ডেঙ্গি, এক জন টাইফয়েড এবং আরও কয়েক জন জ্বরে আক্রান্ত হয়ে সেখানে ভর্তি রয়েছেন। যদিও চিকিৎসকদের দাবি, ওই ডেঙ্গি রোগীর অবস্থা এখন আগের থেকে অনেকটাই ভাল। তবে ডেঙ্গির মশার লার্ভা মেলার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, বিশাল এলাকা জুড়ে সাফাই কাজ করার
জন্য যে পরিকাঠামো প্রয়োজন, তা তাঁদের নেই। সাফাইকর্মীও রয়েছেন মাত্র তিন জন।

হাওড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস বলেন, ‘‘সুপারকে বলেছি, বাইরে থেকে লোক এনে সাফাইয়ের কাজ করাতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন