চিকিৎসায় গাফিলতির অভিযোগে বিক্ষোভ-ভাঙচুর

উলুবেড়িয়ায় রোগীর মৃত্যু নার্সিংহোমে

রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড ঘটল উলুবেড়িয়ার এক নার্সিংহোমে। চলল বিক্ষোভ, ভাঙচুর। নার্সিংহোমের এক কর্তাকে মারধরের অভিযোগও উঠল। বিক্ষোভকারীদের ইটের ঘায়ে অন্য এক রোগীর আত্মীয়ের মাথাও ফাটে বলে অভিযোগ। পরিস্থিতি এতটাই জটিল হয়ে পড়ে যে, বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফ নামাতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উলুবেড়িয়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ০২:২৬
Share:

রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড ঘটল উলুবেড়িয়ার এক নার্সিংহোমে। চলল বিক্ষোভ, ভাঙচুর। নার্সিংহোমের এক কর্তাকে মারধরের অভিযোগও উঠল। বিক্ষোভকারীদের ইটের ঘায়ে অন্য এক রোগীর আত্মীয়ের মাথাও ফাটে বলে অভিযোগ। পরিস্থিতি এতটাই জটিল হয়ে পড়ে যে, বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফ নামাতে হয়। বৃহস্পতিবার দুপুরে ওই ঘটনা ঘটলেও, রাত পর্যন্ত থানায় কোনও অভিযোগ দায়ের হয়নি। জেলা পুলিশের এক কর্তা জানান, সন্ধ্যা পর্যন্ত লিখিত কোনও অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

হাওড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস বলেন, ‘‘নার্সিংহোমগুলিতে রীতিমত নজরদারি চালানো হয়। উলুবেড়িয়ার ওই নার্সিংহোমে রোগীর মৃত্যু নিয়ে কোনও আমার কাছে কোনও অভিযোগ আসেনি। এলে তদন্ত করা হবে।’’

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, উলুবেড়িয়ার আলিপুকুরের বাসিন্দা ইমাম মল্লিক দিন পনেরো আগে ওই নার্সিংহোমে ভর্তি হন পেটে অস্ত্রোপচারের জন্য। দিন তিনেক পরে চিকিৎসকেরা তাঁকে ছুটি দিয়ে দেন। ফের গত ৯ অক্টোবর ডায়েরিয়া নিয়ে ওই নার্সিংহোমেই ভর্তি হন। বুধবার রাতে তাঁর অবস্থার অবনতি হয়। নার্সিংহোম কর্তৃপক্ষ তাঁকে উলুবেড়িয়ারই অন্য এক নার্সিংহোমে পাঠিয়ে দেন। বৃহস্পতিবার সকাল ন’টা নাগাদ ইমামের পরিবারকে তাঁর মৃত্যুর খবর জানানো হয়। বেলা ১১টা নাগাদ ইমামের পরিবারের লোকজন নার্সিংহোমে গিয়ে ইমামের মৃত্যু জন্য ভুল চিকিৎসাকে দায়ী করে বিক্ষোভ শুরু করেন। তাঁরা অভিযোগ করেন, দিন পনেরো আগে এখানেই হওয়া অস্ত্রোপচার থেকে এই ঘটনা ঘটেছে। অভিযোগ, দু’পক্ষের বচসার মধ্যে নার্সিংহোমের এক কর্তা সইফুল কয়াল-সহ কয়েকজন কর্মীকে মারধর করা হয়। জনা পঞ্চাশেক লোক নার্সিংহোমের ভিতরে ঢুকে পড়ে ভাঙচুর শুরু করে। এলসিডি টিভি, চেয়ার, টোবিল, জানালা- দরজার কাচ-সহ আসবাবপত্র তছনছ করা হয়। অভিযোগ, খবর পেয়ে পুলিশ এলেও তাদের সামনেই ভাঙচুর চলতে থাকে। পরে র‌্যাফ এসে পরিস্থিতি সামাল দেয়। যদিও পুলিশ অভিযোগ অস্বীকার করেছে।

Advertisement

নার্সিংহোম কর্তৃপক্ষের অভিযোগ, বিক্ষোভকারীদের ছোড়া ইটে এক রোগীর আত্মীয়ের মাথা ফাটে। ভুল চিকিৎসা নিয়ে ইমামের পরিবারের অভিযোগ অস্বীকার করে সাইফুল কয়াল বলেন, ‘‘অস্ত্রোপচার থেকে সমস্যা হয়নি। চিকিৎসকেরা জানান রক্তের চাপ হঠাৎই কমে যাওয়াতেই মৃত্যু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন