সত্যজিতের প্রথম পাঠ চন্দননগরে

সাংস্কৃতির প্রাচীন পীঠ চন্দননগরের কানাইলাল বিদ্যামন্দির থেকেই শুরু হল সিনেমা পাঠের নতুন যাত্রা। শনিবার সকালে ওই স্কুলেই আয়োজন করা হয়েছিল প্রশিক্ষণ শিবিরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দননগর শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৮ ০৭:১০
Share:

মনোযোগী: অভিনয়ের পাঠ দিচ্ছেন বাদশা মৈত্র। নিজস্ব চিত্র

সিনেমা নিয়ে পড়াশোনা করতে চাইলে এ রাজ্যের ভরসা একমাত্র কলকাতা। সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)-এ পড়ার সুযোগ অবশ্য সকলেই পান না। তাই মাস খানেক আগেই এসআরএফটিআই জানিয়েছিল, তারাই যাবে রাজ্যের বিভিন্ন এলাকায়। উৎসাহীদের সুযোগ করে দেবেন ফিল্ম নিয়ে পড়াশোনার। স্বল্প সময়ের প্রশিক্ষণ শেষে শংসাপত্র দেওয়ার ব্যবস্থাও করা হবে।

Advertisement

সেই প্রকল্পে প্রথম নাম উঠল হুগলি চন্দননগরের। সাংস্কৃতির প্রাচীন পীঠ চন্দননগরের কানাইলাল বিদ্যামন্দির থেকেই শুরু হল সিনেমা পাঠের নতুন যাত্রা। শনিবার সকালে ওই স্কুলেই আয়োজন করা হয়েছিল প্রশিক্ষণ শিবিরের। শহরতলির উৎসাহীরা আগামী দু’মাস এখানেই পাবেন পর্দায় অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের পাঠ। পরিচালনা, চিত্রনাট্য রচনা, ফোটোগ্রাফি, সম্পাদনা এবং ধ্বনি-সহ নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

এসআরএফটিআই সূত্রে জানা গিয়েছে, প্রথম প্রশিক্ষণ কেন্দ্রে হুগলি জেলার বিভিন্ন প্রান্ত থেকে মোট ৩৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। এঁদের মধ্যে ২৭ জন চলচ্চিত্র নির্মাণ এবং ৮ জন অভিনয়ের জন্য আবেদন করেছিলেন। ২৮ জুলাই থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতি শনি ও রবিবার এই প্রশিক্ষণ শিবির চলবে। তারপর উত্তীর্ণ শিক্ষার্থীদের দেওয়া হবে ‘ফাউন্ডেশন কোর্স’-এর শংসাপত্র।

Advertisement

এসআরএফটিআই-এর জনসংযোগ আধিকারিক অমর চৌধুরী বলেন, ‘‘শুধু কলকাতা নয় প্রত্যন্ত এলাকার নতুন প্রজন্মের মধ্যে সিনেমা শিল্পের প্রতি আগ্রহ বা়ড়াতেই জেলায় জেলায় প্রশিক্ষণের এই ব্যবস্থা। চন্দননগরের পর রাজ্যে সমস্ত জেলায় এ ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করতে চাইছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন