সাঁতরাগাছি স্টেশন

২৪ ঘণ্টা মিলবে প্রিপেড ট্যাক্সি

চার বছর ধরে লাল ফিতের ফাঁসে আটকে ছিল গোটা প্রকল্প। সপ্তাহখানেক আগে দক্ষিণ-পূর্ব রেলের সবুজ সঙ্কেত মিলতেই সাঁতরাগাছি স্টেশনে ২৪ ঘণ্টার প্রিপেড ট্যাক্সি স্ট্যান্ড তৈরি করল হাওড়া সিটি পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৬ ০২:১৩
Share:

নতুন ট্যাক্সি স্ট্যান্ড। — নিজস্ব চিত্র

চার বছর ধরে লাল ফিতের ফাঁসে আটকে ছিল গোটা প্রকল্প। সপ্তাহখানেক আগে দক্ষিণ-পূর্ব রেলের সবুজ সঙ্কেত মিলতেই সাঁতরাগাছি স্টেশনে ২৪ ঘণ্টার প্রিপেড ট্যাক্সি স্ট্যান্ড তৈরি করল হাওড়া সিটি পুলিশ। বুধবার রেল ও সিটি পুলিশের যৌথ উদ্যোগে তৈরি সেই স্ট্যান্ডে পরীক্ষামূলক ভাবে ট্যাক্সিও চলল।

Advertisement

হাওড়া সিটি পুলিশের কমিশনার দেবেন্দ্রপ্রকাশ সিংহ বলেন, ‘‘সব পরিকাঠামোই ছিল। চার বছর পরে রেলের অনুমতি মিলতেই প্রিপেড ট্যাক্সি স্ট্যান্ডটি তৈরি করা হল। দু’সপ্তাহের মধ্যে সেটি পুরোদমে চালু হবে।’’ ডিসি (ট্র্যাফিক) সুমিত কুমার জানান, হাওড়া স্টেশনের বাইরে যেমন প্রিপেড ট্যাক্সির ব্যবস্থা রয়েছে, তেমনই স্ট্যান্ড তৈরি হচ্ছে সাঁতরাগাছিতে। এ দিকে, রেলের অনুমতি প্রসঙ্গে বুধবার দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেন, ‘‘যাত্রীদের সুবিধার্থে ওই স্ট্যান্ড বানানোর অনুমতি দেওয়া হয়েছে।’’

পুলিশ জানায়, ওই স্ট্যান্ডে থাকবে চারটি লেন। আপাতত থাকবে ২০টি করে ট্যাক্সি। পাশে কোনা এক্সপ্রেসওয়ের ধারে তৈরি অতিরিক্ত লেনেও থাকবে ট্যাক্সি। প্রিপেড লাইনে গাড়ি কম়লেই সাঁতরাগাছিতে সিটি পুলিশের কেন্দ্রীয় কন্ট্রোল রুম ওই অতিরিক্ত স্ট্যান্ড থেকে ট্যাক্সি পাঠাবে। প্রতিটি লেনে ‘আরএফআইডি’ (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ডিভাইস) প্রযুক্তি ব্যবহার করা হবে। যাতে ট্যাক্সি ঢুকলেই উইন্ডস্ক্রিনে লাগানো স্টিকারের ছবি স্ক্যান করে নিতে পারে লেনে বসানো বিশেষ ক্যামেরা। এ ছাড়া, অনলাইনেও ট্যাক্সি বুকিং হবে। চালকেরা এ বার থেকে সাঁতরাগাছি বা হাওড়া যে কোনও জায়গা থেকেই বিলের টাকা নিতে পারবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন