আইসিএসই-র মেধা তালিকায় হুগলির ২

আইসিএসই বোর্ড প্রকাশিত মেধা তালিকা অনুযায়ী, ৪৯৪ নম্বর পেয়ে এই রাজ্যে দ্বিতীয় স্থান পেয়েছে হুগলির ডানকুনির মেথডিস্ট স্কুলের ছাত্র রিচিক দাস। শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লকের কানাইপুর গ্রামের বাসিন্দা রিচিকের পরিবারে অবশ্য সেই প্রথম কৃতী নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডানকুনি ও চন্দননগর শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ০২:৪৫
Share:

কৃতী: রিচিক দাস, শ্রীপর্ণা মুস্তাফি।—নিজস্ব চিত্র

মাধ্যমিকের পরে আইসিএসই ) পরীক্ষাতেও রাজ্যের মেধা তালিকায় জায়গা করে নিল হুগলি জেলা।

Advertisement

আইসিএসই বোর্ড প্রকাশিত মেধা তালিকা অনুযায়ী, ৪৯৪ নম্বর পেয়ে এই রাজ্যে দ্বিতীয় স্থান পেয়েছে হুগলির ডানকুনির মেথডিস্ট স্কুলের ছাত্র রিচিক দাস। শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লকের কানাইপুর গ্রামের বাসিন্দা রিচিকের পরিবারে অবশ্য সেই প্রথম কৃতী নয়। তাঁর বাবা দেবাশিসবাবু বীরভূমের সিউড়ির একটি বেসরকারি পলিটেকনিক কলেজের অধ্যক্ষ। দাদা ঋষভ আমেরিকায় পিএইচডি করছেন। মা সুতপাদেবী গৃহবধূ। রিচিক জানিয়েছে, সে দিনে চার থেকে ছ’ঘণ্টা পড়াশোনা করেছে। ইংরেজি এবং রসায়নে গৃহশিক্ষক ছিল। বাকি বিষয়গুলির ক্ষেত্রে বাবা এবং দাদা সাহায্য করেছেন। অবসর সময়ে গান শুনতে ভালবাসে রিচিক। তার ইচ্ছে, আইআইটিতে পড়াশোনা করার। ভবিষ্যতে ‘এরোস্পেস’ নিয়ে পড়াশোনা করতে চায় সে। রিচিকের কথায়, ‘‘এত ভাল ফল হবে ভাবিনি।’’

৪৯৩ নম্বর পেয়ে এ রাজ্যে তৃতীয় স্থান পেয়েছে হুগলির চন্দননগরের সেন্ট জোশেফ কনভেন্ট স্কুলের শ্রীপর্ণা মুস্তাফি। শ্রীপর্ণা চন্দননগরেরই মেয়ে। তার বাবা সুপ্রিয় মুস্তাফি অবসরপ্রাপ্ত ব্যাঙ্ককর্মী।

Advertisement

দুই বোনের মধ্যে শ্রীপর্ণা ছোট। ইংরেজি নিয়ে পড়াশোনা করে শিক্ষিকা হতে চায়। সে জানায়, তার পড়াশোনায় অন্যতম উৎসাহদাতা হলেন কমল মুস্তাফি। পড়াশোনা ছাড়াও গল্পের বই পড়তে ও গান শুনতে ভালোবাসে শ্রীপর্ণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন