ক্যান্টিনে খেয়ে অসুস্থ শ্রমিক

কারখানার ক্যান্টিনে ভাত খেয়ে অসুস্থ হয়ে পড়লেন কয়েকজন শ্রমিক। রবিবার ঘটনাটি ঘটে রিষড়ার আদিত্য বিড়লা ইনস্যুলেটর কারখানায়। কয়েকজন শ্রমিককে হাসপাতালে ভর্তি করাতে হয়। কয়েক ঘণ্টা কাজ বন্ধ থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রিষড়া শেষ আপডেট: ০৮ মে ২০১৭ ০২:৫২
Share:

অসুস্থ: শ্রমিক। নিজস্ব চিত্র

কারখানার ক্যান্টিনে ভাত খেয়ে অসুস্থ হয়ে পড়লেন কয়েকজন শ্রমিক। রবিবার ঘটনাটি ঘটে রিষড়ার আদিত্য বিড়লা ইনস্যুলেটর কারখানায়। কয়েকজন শ্রমিককে হাসপাতালে ভর্তি করাতে হয়। কয়েক ঘণ্টা কাজ বন্ধ থাকে। শ্রমিকদের একাংশের অভিযোগ, তাঁরা খাবারে টিকটিকি পড়ে থাকতে দেখেছেন। সেখান থেকেই বিপত্তি।

Advertisement

কারখানা সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল ৯টা নাগাদ কয়েকজন শ্রমিক ক্যান্টিনে ভাত, ডাল, করলা-আলু ভাজা, এবং সয়াবিনের তরকারি খান। সঙ্গে ছিল শশা, পেঁয়াজ এবং কাঁচালঙ্কা। খাওয়ার পরে কয়েকজন অসুস্থ হয়ে যান। অসুস্থ শ্রমিকদের শ্রীরামপুর ইএসআই হাসপাতালে ভর্তি করানো হয়। প্রাথমিক চিকিৎসার পরে ২০ জনকে ছেড়ে দেওয়া হলেও বিকেল পর্যন্ত কয়েকজন সেখানে চিকিৎসাধী‌ন ছিলেন। ‘স্লিপ হাউজ’ বিভাগের এক ঠিকাকর্মী বলেন, ‘‘ক্যান্টিনে খাওয়ার পরেই কয়েক বার বমি হল। ওষুধ খেয়েও কাজ হয়নি।’’ ‘র মেটেরিয়াল’ বিভাগের এক শ্রমিকের কথায়, ‘‘খাওয়ার ১০ মিনিট পর থেকেই মাথা ঘোরা এবং বমি শুরু হল।’’

এই ঘটনার পরে ক্যান্টিনে পরিচ্ছন্নতা বাড়ানোর দাবি তুলেছে শ্রমিক সংগঠনগুলি। জেলা আইএনটিটিইউসি নেতা অন্বয় চট্টোপাধ্যায়ের দাবি, ক্যান্টিন পরিচ্ছন্ন রাখা এবং খাবারের মান ভাল করা নিয়ে ওই কারখানা কর্তৃপক্ষের কাছে আগেও দরবার করা হয়েছে। কিন্তু কাজ হয়নি। কারখানার ‘ইনস্যুলেটর’ বিভাগের প্রধান সরিৎ কুণ্ডু বলেন, ‘‘দ্রুত পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে। সম্প্রতি ক্যান্টিনে কিছু পরিবর্তন করা হয়েছে। এর পরেও খামতি থাকলে যথাযথ গুরুত্ব দিয়েই দেখা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন