ভুল করে দায়ের মামলা প্রত্যাহার

মিরুর আইনজীবী জানান, গত বছর ডিসেম্বর মাসেই বিচারপতি দত্ত তাঁর মক্কেলকে হলফনামা দিয়ে তাঁর বক্তব্য জানাতে বলেছিলেন।

Advertisement

শমীক ঘোষ

হাওড়া শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ০১:২৩
Share:

প্রতীকী ছবি।

এক বছর আগে হাওড়ার জয়পুরের কয়েকজনের বিরুদ্ধে গুরুতর আঘাত করে খুনের চেষ্টার অভিযোগে মামলা দায়ের করেছিল পুলিশ। যাঁর অভিযোগের ভিত্তিতে ওই মামলা দায়ের হয় বলে পুলিশের দাবি, তিনি কলকাতা হাইকোর্টে পুলিশের বিরুদ্ধে পাল্টা মামলা দায়ের করে জানিয়েছিলেন, তিনি জয়পুর থানায় কারও বিরুদ্ধে কোনও অভিযোগই জানাননি। তার ভিত্তিতে হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, ঘটনার বিস্তারিত রিপোর্ট পেশ করতে। সোমবার পুলিশ বিচারপতি দত্তের আদালতে জানাল, তারা ভুলবশত ওই মামলা দায়ের করেছিল। তারা মামলাটি তুলে নিয়েছে।

Advertisement

শেখ মিরু নামে ওই ব্যক্তি পেশায় রাজমিস্ত্রি। তাঁর আইনজীবী মণিশঙ্কর চট্টোপাধ্যায় জানান, তাঁর মক্কেল গত বছর নভেম্বর মাসে জানতে পারেন, তাঁর অভিযোগের ভিত্তিতে এলাকার সাত-আট জনের বিরুদ্ধে জয়পুর থানার পুলিশ গুরুতর আঘাত করে খুনের চেষ্টার মামলা দায়ের করেছে। এ-ও জানতে পারেন, ওই যুবকেরা তাঁকে গাড়ি চাপা দিয়ে খুন করার চেষ্টা করেছিলেন বলে তিনি পুলিশকে জানিয়েছেন। জয়পুর থানায় গিয়ে মিরু জানিয়েছিলেন, তিনি কারও বিরুদ্ধেই কোনও অভিযোগ জানাননি। পুলিশ যেন মামলা তুলে নেয়। পুলিশ তাঁর কথা শোনেনি বলে অভিযোগ।

মিরু পুলিশের বিরুদ্ধে অতি সক্রিয়তার অভিযোগ তুলে গত বছর ডিসেম্বর মাসে মামলা দায়ের করেন। মামলার আবেদনে বলা হয়, তিনি সাধারণ নাগরিক। পুলিশ কেন তাঁকে ফাঁসানোর চেষ্টা করছে, তা তিনি বুঝতে পারছেন না। তিনি আবেদনে এ-ও জানান, তিনি যদি সত্যই অভিযোগ জানাতেন, তা হলে পুলিশের উচিত ছিল তাঁকে জিজ্ঞাসাবাদ করা। পুলিশ তা-ও করেনি।

Advertisement

মিরুর আইনজীবী জানান, গত বছর ডিসেম্বর মাসেই বিচারপতি দত্ত তাঁর মক্কেলকে হলফনামা দিয়ে তাঁর বক্তব্য জানাতে বলেছিলেন। বিচারপতি একই সঙ্গে পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, কেন ওই মামলা দায়ের হল, তা বিস্তারিত জানাতে।

সোমবার সরকারি আইনজীবী স্বপন পাল আদালতে জানান, জয়পুর থানার পুলিশ ভুল করে ওই মামলা দায়ের করেছে বলে স্বীকার করে নিয়েছে। এ-ও জানিয়েছে, মামলাটি তুলে নিয়েছে তারা। তা শুনে মিরুর আইনজীবী জানান, পুলিশ যে মামলা তুলে নিয়েছে, তা তাঁর মক্কেলকে জানানো হয়নি। সরকারি আইনজীবী জানান, তা জানিয়ে দেওয়া হবে। সেই কথা শুনে বিচারপতি মামলার নিষ্পত্তি করে দেন।

মিরুর আইনজীবী জানান, গত বছর একটি বাড়ি তৈরির সময় তাঁর মক্কেল ভারা থেকে পড়ে গিয়ে পায়ে গুরুতর চোট পান। জয়পুরে একটি রাজনৈতিক দলের গোষ্ঠীদ্বন্দ্ব চলছে। মিরুর পড়ে যাওয়াকে হাতিয়ার করে তাঁর নাম নিয়ে এক গোষ্ঠীর লোক অন্য গোষ্ঠীর বিরুদ্ধে থানায় গিয়ে মিথ্যা অভিযোগ জানিয়ে আসেন বলে স্থানীয় সূত্রের খবর মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন