কনসেশন কার্ড না পেয়ে কলেজে তালা পড়ুয়াদের

হাতে হাতে কনসেশন কার্ডের দাবিতে কলেজের গেটে তালা ঝুলিয়ে দিলেন কিছু ছাত্রছাত্রী। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে গোঘাটের কামারপুকুর শ্রীরামকৃষ্ণ সারদা বিদ্যামহাপিট কলেজে। সকাল ১১ টা নাগাদ মূল ফটকে তালা মেরে দেওয়ায় ছাত্রছাত্রী এবং শিক্ষক যাঁরা বাইরে ছিলেন তাঁরা যেমন ভিতরে ঢুকতে পারেননি, তেমনি যাঁরা ভিতরে ছিলেন তাঁরাও বের হতে পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোঘাট শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ০০:৪৬
Share:

হাতে হাতে কনসেশন কার্ডের দাবিতে কলেজের গেটে তালা ঝুলিয়ে দিলেন কিছু ছাত্রছাত্রী। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে গোঘাটের কামারপুকুর শ্রীরামকৃষ্ণ সারদা বিদ্যামহাপিট কলেজে। সকাল ১১ টা নাগাদ মূল ফটকে তালা মেরে দেওয়ায় ছাত্রছাত্রী এবং শিক্ষক যাঁরা বাইরে ছিলেন তাঁরা যেমন ভিতরে ঢুকতে পারেননি, তেমনি যাঁরা ভিতরে ছিলেন তাঁরাও বের হতে পারেননি। বিকাল সাড়ে ৪টা নাগাদ পুলিশের হস্তক্ষেপে বিক্ষোভ ওঠে। যদিও কনসেশন কার্ড পাওয়া নিয়ে কলেজ কর্তৃপক্ষ কোনও আশ্বাস দেননি। কলেজের টিচার ইনচার্জ সুভাষ দে এদিন না থাকায় দায়িত্বপ্রাপ্ত টিচার ইনচার্জ শেখ মহম্মদ ফারুকও কলেজে ঢুকতে পারেননি। তিনি বলেন, “সংসদের মাধ্যমে কনসেশন কার্ড দেওয়ার নিয়ম। সংসদের কোনও সদস্যই কলেজ আসছেন না। ফলে কনসেশন কার্ডও দেওয়া যাচ্ছে না। অন্যদিকে বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে দাবি করেও কনসেশন কার্ড পাওয়া যাচ্ছে না। ছাত্রছাত্রীদের হয়রানি সত্বেও বিষয়টা নিয়ে কলেজ উদাসীন। বাঁকুড়ার পাটপুর থেকে দৈনিক কলেজে যাতায়াত করা দ্বিতীয় বর্ষের এক ছাত্র শাহরুখ খান বলেন, “কনসেশন কার্ড না থাকায় ৮ টাকার বদলে প্রতিদিন ১৬ টাকা করে বাসভাড়া দিতে হচ্ছে। পশ্চিম মেদিনীপুরের শ্রীনগর থেকে যাতায়াত করা দ্বিতীয় বর্ষের ছাত্রী রেশমী হাজরা বলেন, “১০ টাকার বদলে রোজ ২০ টাকা খরচ হচ্ছে। বাসে কনসেশন দাবি করলে অপমানিত হতে হচ্ছে।” ছাত্র ছাত্রীদের দাবি, কলেজ সংসদ সদস্যরা যদি কেউ না আসেন তবে কলেজ কর্তৃপক্ষ ছাত্র প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি এবং অশিক্ষক প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি করে সেই কমিটির হাতে তুলে দিক কনসেশন কার্ড। তাঁদের আরও হুমকি, আগামী পাঁচ দিনের মধ্যে কনসেশন কার্ড না পেলে তাঁরা আরও বড় বিক্ষোভে আন্দোলনে নামবেন।

Advertisement

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত। শুক্রবার সকালে খানাকুলের রামপ্রসাদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশ জানায় মৃতের নাম শেখ সরাফত (৪৫)। বাড়ি স্থানীয় ঘোষপুর গ্রামের কর্তাপাড়ায়। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন রামপ্রসাদ গ্রামে কাঁচা বাঁশ নিয়ে গাছ থেকে আমড়া পাড়ার সময় উপর দিয়ে যাওয়া বিদ্যুতের তারে সংযোগ হলে ঘটনাস্থলেই তাঁক মৃত্যু হয়। পুলিশ মৃতদেহটি ময়নাতদন্তে পাঠিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন