সংস্কৃতি যেখানে যেমন

গঙ্গাপাড়ের প্রাচীন শহর উত্তরপাড়ায় তিন দিন ধরে ঘটা করে অনুষ্ঠিত হয়ে গেল শিশু চলচ্চিত্র উত্‌সব। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন শঙ্খশুভ্র ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে গত শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই উত্‌সবের আয়োন করা হয়েছিল উত্তরপাড়া গণভবনে।

Advertisement
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৪ ০১:১২
Share:

শিশু চলচ্চিত্র উত্‌সব হল উত্তরপাড়ায়

Advertisement

গঙ্গাপাড়ের প্রাচীন শহর উত্তরপাড়ায় তিন দিন ধরে ঘটা করে অনুষ্ঠিত হয়ে গেল শিশু চলচ্চিত্র উত্‌সব। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন শঙ্খশুভ্র ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে গত শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই উত্‌সবের আয়োন করা হয়েছিল উত্তরপাড়া গণভবনে। প্রতিদিন তিনটি করে ছবি প্রদর্শিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৃত্যশিল্পী কেয়া চন্দ-সহ অন্য বিশিষ্টজনেরা। উদ্যোক্তারা জানান, প্রথম দিন দেখানো হয় দি কিড, সফেদ হাতি এবং চিলড্রেন অব হেভন। দ্বিতীয় দিন প্রদর্শিত হয় বর্ন ফ্রি, এক আজুবা এবং টু ব্রাদার্স। শেষ দিন জুমানজি, হাথি কি আন্ডা এবং আলাদিনস ম্যাজিক ল্যাম্প দেখানো হয়। আশপাশের বিভিন্ন স্কুলের হাজার তিনেক ছাত্রছাত্রীকে বিনামূল্যে ওই সমস্ত ছবি দেখানো হয়। সংগঠনের সম্পাদিকা শম্পা সরকার বলেন, “শিশুমনের বিকাশ, অনুপ্রেরণা জোগানো বা তাদের প্রশিক্ষিত করার অন্যতম শ্রেষ্ঠ মাধ্যম চলচ্চিত্র। সেই কারণেই এই উদ্যোগ।”

Advertisement

কিশোর-স্মরণ

এ যেন মাছের তেলে মাছ ভাজা। শিল্পীর কালজয়ী গানের মাধ্যমেই তাঁর ৮৫ তম জন্মদিবস পালন করলেন কিশোর-ভক্তরা। ‘হ্যাপি বার্থ ডে’-র সুরে কেক কাটা হল। সম্প্রতি কিশোর কুমার স্মরণে অনুষ্ঠানের আসর বসে শ্রীরামপুর টাউন হলে। উদ্যোক্তা--- ‘কিশোর কুমার ফ্যান ক্লাব’। অনুষ্ঠানে এসেছিলেন বিশিষ্ট যন্ত্রশিল্পী, গীতিকার, সুরকার এবং বহু সঙ্গীতপ্রেমি। কিশোর কুমারের গাওয়া ‘আমি চিনি গো চিনি তোমারে....’ থেকে ‘কি আশায় বাঁধি খেলাঘর....’-এর মতো বহু গান পরিবেশন করেন উজ্জ্বল মুখোপাধ্যায়। তাঁর কণ্ঠে কিশোরের গাওয়া অনবদ্য গানগুলি অনুষ্ঠানে অন্য মাত্রা যোগ করে। শিল্পীর দুষ্প্রাপ্য ছবি প্রদর্শিত হয়। শিল্পীকে মরণোত্তর ভারতরত্ন প্রদানের দাবি ওঠে। উদ্বৃত্ত অর্থে হোমের আবাসিকদের সাহায্য করা হয়।

ব্রতচারী প্রশিক্ষণ

ছবি: সুব্রত জানা।

ছ’দিন ধরে চলা হাওড়ার শ্যামপুরের বাড়বেড়িয়া ব্রতচারী ধামের পরিচালনায় ‘সারা বাংলা ব্রতচারী প্রশিক্ষণ মহাশিবির’ শেষ হল বুধবার। বেলপুকুর সিদ্ধেশ্বরী মহাবিদ্যালয়ে আয়োজিত ওই শিবিরে ১২টি জেলার ৫০০ শিক্ষার্থী শিবিরে সামিল হয়। হাওড়া জেলার চৈতি-বাউল, বীরভূমের টুসু, মেদিনীপুরের পাইক নাচ-সহ নানা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। হাওড়া জেলার লোক-সংস্কৃতি নিয়েও আলোচনা হয়। উদ্যোক্তারা জানান, বিভিন্ন জেলার লোক-সংস্কৃতি রাজ্যের অন্যত্র যতটা পরিচিত, হাওড়া জেলার লোক-সংস্কৃতি ততটা নয়। সেই কারণে এই আয়োজন। এর ফলে, জেলার লোক-সংস্কৃতির আরও বিস্তার ঘটবে বলে তাঁদের আশা।

হেমন্ত স্মরণ

প্রখ্যাত শিল্পী এবং সঙ্গীত পরিচালক হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী সম্প্রতি পালিত হল হুগলির শ্রীরামপুর এসাকায়। উদ্যোক্তা হেমন্ত স্মরণ সংসদ। সান্ধ্যকালীন ওই অনুষ্ঠানে প্রয়াত শিল্পীকে শ্রদ্ধা জানানো হয়। হেমন্ত-সঙ্গীত ও স্বর্ণযুগের গান হয়। সংসদের সভাপতি তাপস মুখোপাধ্যায় জানান, অনুষ্ঠানে বহু শিল্পী সঙ্গীত পরিবেশন করেন। অতীত দিনের সেই সব গান শুনতে বহু মানুষ এসেছিলেন।

ছবি প্রদর্শনী

সম্প্রতি হরিপালের বন্দিপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে একটি ছবির প্রদর্শনী হয়ে গেল। বন্দিপুর পূর্বপাড়া সর্বজনীন পূজা কমিটির সহযোগিতায় ওই প্রদর্শনীর আয়োজন করেছিল স্থানীয় সাংস্কৃতিক সংস্থা কুশাঙ্কুর। অনুষ্ঠানের পরে উদ্যোক্তারা জানান, সংস্থার শিক্ষার্থীদের আঁকা ছবি সেখানে প্রদর্শিত হয়। প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসাকার বিশিষ্টজনেরাও। প্রদর্শনী দেখতে বহু মানুষ ভিড় করেন বলে উদ্যোক্তারা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন